রবিবার, ১৬ জুন ২০২৪ ।। ২ আষাঢ় ১৪৩১ ।। ১০ জিলহজ ১৪৪৫


ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে ইতালির প্রতি এরদোগানের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে ফোনে কথা বলেছেন। ফোনে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এবং ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলার বিষয়ে আলোচনা হয়েছে। 

বুধবার আলোচনার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট ইতালির প্রধানমন্ত্রীর কাছে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর ডেইলি সাবাহর।

তুর্কি সূত্র জানিয়েছে, এরদোগান আশা প্রকাশ করেছেন- ইতালি, স্পেন, নরওয়ে এবং আয়ারল্যান্ড ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে। তিনি আন্তর্জাতিক আইন মেনে চলা এবং ফিলিস্তিনের বিরুদ্ধে সহিংস হামলা বন্ধ করতে ইসরাইলি প্রশাসনের ওপর চাপ বাড়ানোর প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন ওই ফোনালাপে। 

এরদোগান বলেন, ফিলিস্তিনের বিষয়ে তুরস্কের অগ্রাধিকার ছিল অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতি, বন্দিদের মুক্তি এবং গাজায় মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন বিতরণের সুযোগ।

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আঙ্কারা ফিলিস্তিনিদের কারণের কট্টর রক্ষক এবং ইসরাইলের তীব্র সমালোচনা করে আসছে। এ পর্যন্ত ইসরাইলে হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের প্রতিশোধ হিসাবে ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু। 

এ পযর্ন্ত ১৪৬টি দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। জাতিসংঘের দুই-তৃতীয়াংশেরও বেশি দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

জাতিসংঘের ১৯৩টি দেশের মধ্যে ১৪৩টি দেশ এর আগে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছিল। আর এখন ইউরোপের আরও তিন দেশের ফিলিস্তিকে স্বীকৃতির পদক্ষেপে এ সংখ্যা ১৪৬ টিতে দাঁড়াল বলে মঙ্গলবার জানিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জেসে ম্যানুয়েল।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ