মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ ।। ৮ শ্রাবণ ১৪৩১ ।। ১৭ মহর্‌রম ১৪৪৬


ইসরায়েলের বাধায় হজে যেতে পারছে না গাজার বাসিন্দারা 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় হতাহতদের পরিবারের এক হাজার সদস্যকে ফ্রিতে হজ করানো হবে বলে জানিয়েছে সৌদি আরব। দেশটির বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ একটি রয়াল ডিক্রির মাধ্যমে এ নির্দেশ দেন। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি নিউজ এজেন্সির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কাস্টোডিয়ান অব দ্য টু হলি মস্ক নামের এক কর্মসূচির অংশ হিসেবে সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রণালয় এই উদ্যোগের আয়োজন করেছে। এর মাধ্যমে ২ হাজার ফিলিস্তিনি ফ্রিতে হজের সুযোগ পাবেন। সৌদি আরবে তাদের আসা থেকে ফিলিস্তিনে ফিরে যাওয়া পর্যন্ত সমস্ত ব্যবস্থা এই কর্মসূচির আওতায় থাকবে।

সৌদিতে এ মাসের শুরুতে হজ করতে ৪ হাজার ২০০ ফিলিস্তিনি পৌঁছান।। তবে ইসরায়েলি বাধায় গাজা থেকে এবার কেউ হজে যেতে পারছেন না। কারণ ইসরায়েলি বাহিনী মিশরের রাফাহ সীমান্ত বন্ধ করে দিয়েছে। এ ঘটনার নিন্দা জানিয়েছে গাজার ধর্মবিষয়ক মন্ত্রণালয়। 

ফাতিমা জারঘৌন নামের এক ফিলিস্তিনি নারী কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, ‘হজে যেতে আমি আমার সব গয়না বিক্রি করেছি। কারণ আমাদের কিছু ঋণ ছিল। তবে এবার আমাদের সুযোগ থাকার পরেও এই যুদ্ধের কারণে আর হজ করার স্বপ্ন পূরণ হলো না।’

গত ৭ মে রাফাহ সীমান্তের নিয়ন্ত্রণ নেয় ইসরায়েলি বাহিনী। এ কারণে মিশর হয়ে আর গাজা ভূখণ্ডের বাইরে যেতে পারছেন না ফিলিস্তিনিরা।

সৌদির কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার পর্যন্ত ১৫ লাখের বেশি বিদেশি হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন। যাদের বেশিরভাগই এসেছেন বিমানে। আগামী কয়েকদিনে আরও অসংখ্য হজযাত্রী আসবেন।

আগামী শুক্রবার ১৪ জুন হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। এরপর ১৫ জুন হবে আরাফাতের দিন। এর পরের দিন পশু কোরবানি করবেন হাজিরা।

সূত্র: আল জাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ