মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ ।। ৮ শ্রাবণ ১৪৩১ ।। ১৭ মহর্‌রম ১৪৪৬


এখনও গাজায় কত জিম্মি বেঁচে আছে কেউ জানে না: হামাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অন্যতম শীর্ষ নেতা ওসামা হামদান

এখনও অবরুদ্ধ গাজা উপত্যকায় আটক ইসরায়েলি জিম্মিদের মধ্যে কতজন বেঁচে আছে তা কেউ জানে না বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অন্যতম শীর্ষ নেতা ওসামা হামদান।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে এক সাক্ষাৎকারে এই নেতা বলেন, “এ ব্যাপারে আমার কোনও ধারণা নেই। কারও এ ব্যাপারে কোনও ধারণা নেই।”

গত সপ্তাহে গাজার নুসেইরাত শরণার্থী ক্যাম্পে অভিযান চালিয়ে চার জিম্মিকে মুক্ত করে দখলদার ইসরায়েলের সেনারা। ইসরায়েলে ফিরিয়ে নিয়ে যাওয়ার পর এসব জিম্মির আত্মীয়-স্বজন ও চিকিৎসকরা দাবি করেছেন, গাজায় তাদের ওপর নিয়মিত মানসিক নির্যাতন চালানো হয়েছে। এ কারণে এখন তারা মানসিক সমস্যায় ভুগছে।

এ ব্যাপারে প্রশ্ন করা হলে হামাসের এই নেতা বলেন, “যদি তাদের মানসিক সমস্যা থেকে থাকে তাহলে আমি মনে করি গাজায় ইসরায়েল যা করেছে সেটির জন্য হয়েছে।”

ওসামা হামদান দাবি করেছেন, গত বছরের ৭ অক্টোবর এসব জিম্মির শারীরিক অবস্থা যা ছিল—  গাজা থেকে যখন তাদের মুক্ত করা হয় তখন শারীরিক অবস্থা আরও ভালো ছিল।

এছাড়া দখলদার ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত না হওয়ার পক্ষেও সাফাই গেয়েছেন ওসামা হামদান। তিনি বলেছেন, যদি ইসরায়েল হামাসের সঙ্গে যুদ্ধবিরতির মাধ্যমে বাকি জিম্মিদের মুক্ত করতে চায় তাহলে এটি স্থায়ী যুদ্ধবিরতি হতে হবে, সব সেনাকে গাজা থেকে প্রত্যাহার করে নিতে হবে, ফিলিস্তিনিদের নিজেদের ভবিষ্যতের সিদ্ধান্ত নিজেদের নিতে দিতে হবে, গাজার ওপর থেকে অবরোধ তুলে নিতে হবে এবং ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দিতে হবে।

সূত্র: সিএনএন

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ