বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ ।। ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ২২ জিলকদ ১৪৪৫


এ বছর ১৮ ঘণ্টা রোজা রাখতে হবে যেসব দেশে


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

হাসান আল মাহমুদ: পবিত্র মাহে রমজান মাস মুসলিম জাতির  দরজায় কড়া নাড়ছে। আর বাকি আছে কয়েকটি দিন। ইতোমধ্যে রমজানের প্রস্তুতি শুরু করেছেন বিশ্বের সব মুসলিম নর-নারী। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার ও পাপাচার থেকে বিরত থেকে রোজা রাখেন মুসলিমরা। এর পর ইফতারের মাধ্যমে রোজা ভাঙেন তারা। 

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র রমজান মাস শুরু হতে পারে ১১ মার্চ থেকে। ভৌগোলিক অবস্থানভেদে অন্যবারের মতো এবারও রোজা রাখার সময় একেক দেশে একেক রকম হবে।ধারণা করা হচ্ছে, এ বছর ১২ ঘণ্টা থেকে শুরু করে ১৮ ঘণ্টা হবে একেকটি রোজা। খবর আল আরাবিয়ার।  

এবার যেসব দেশের মুসলিমরা ১৫ থেকে ১৮ ঘণ্টা রোজা রাখবেন—

১) নুক, গ্রিনল্যান্ড

২) রেকজাভিক, আইসল্যান্ড

৩) হেলেনস্কি, ফিনল্যান্ড

৪) গ্লাসগো, স্কটল্যান্ড

৫) ওটোয়া, কানাডা

৬) লন্ডন, যুক্তরাজ্য

৭) প্যারিস, ফ্রান্স

৮) রোম, ইতালি

১০) মাদ্রিদ, স্পেন।

অপরদিকে আফ্রিকা ও এশিয়ার দেশগুলোতে রোজা কম সময়ের হবে। ধারণা করা হচ্ছে, এসব অঞ্চলের মানুষ ১২ থেকে ১৪ ঘণ্টা রোজা রাখবেন।

সেসব দেশগুলো হলো—

১) ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড

২) পুয়ের্তো মন্তে, চিলি

৩) জাকার্তা, ইন্দোনেশিয়া

৪) নাইরোবি, কেনিয়া

৫) করাচি, পাকিস্তান

৬) নয়াদিল্লি, ভারত

৭) ঢাকা, বাংলাদেশ

উল্লেখ্য, পৃথিবীর ইতিহাসে অনেক গুরুত্বপূর্ণ ও শিক্ষণীয় ঘটনার সাক্ষী এ পবিত্র রমজান। এ মাসে নাজিল হয়েছে পবিত্র কোরআন শরিফ। এই মাসে এমন একটি রাত রয়েছে, যা হাজার রাতের চেয়েও কল্যাণময় ও শ্রেষ্ঠ। যা শবেকদর নামে পরিচিত। রোজার মাসে শুরুতে আল্লাহতাআলা জাহান্নামের দরজা বন্ধ করে দেন, জান্নাতের দরজা খুলে দেন এবং শয়তানকে শিকলবদ্ধ করে রাখেন। আল্লাহতাআলা পবিত্র কালামের অনেক জায়গায় শয়তানকে মানুষের প্রকাশ্য শত্রু বলে আখ্যায়িত করেছেন।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ