রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘কোটাবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করার সুযোগ নেই’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

নানা কারণে মুখে গন্ধের সমস্যা হতে পারে। অপরিষ্কার থাকার কারণেও যেমন এই গন্ধ আসে, তেমনই দাঁত, দাঁতের গোড়া, মাড়ি, জিভ, মুখগহ্বরের কোনও রকম সংক্রমণ হলেও মুখে দুর্গন্ধ হয়। তাই মুখের দুর্গন্ধ অবশ্যই দূর করতে হবে। মুখের থেকে আসা দুর্গন্ধের সমস্যায় যদি আপনিও ভুগে থাকেন তাহলে এখনই সাবধান হয়ে যান। নিম্নের ঘরোয়া উপায়গুলো মেনে চললে কিছুটা উপকার পাবেন-

– অনেকেই মুখে গন্ধ হওয়ার সমস্যায় ভোগেন। এমনকী এর ফলে নতুন মানুষের সামনে দাঁড়িয়ে কথা বলতেও ভয় পান তাঁরা। নানা কারণে মুখে গন্ধের সমস্যা হতে পারে। অপরিষ্কার থাকার কারণেও যেমন এই গন্ধ আসে, তেমনই দাঁত, দাঁতের গোড়া, মাড়ি, জিভ, মুখগহ্বরের কোনও রকম সংক্রমণ হলেও মুখে দুর্গন্ধ হয়। 

– দীর্ঘসময় ধরে না খেয়ে থাকলেও মুখ থেকে গন্ধ বের হয়। এ ছাড়া নিয়ম মতো মুখ ও দাঁতের পরিচর্যা না করাও এতটা বড় কারণ। অনেক সময় জিভ পরিষ্কার না করার কারণে জিভের উপরে সালফারের প্রলেপ পড়ে মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। তবে নিজে একটু সাবধান হলেই এই লজ্জাজনক অবস্থা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সঙ্গে অবশ্যই অবস্থা বাড়াবাড়ি হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

– খাবার খাওয়ার ৩০-৬০ মিনিট আমাদের অপেক্ষা করতে হবে। তারপর ব্রাশ করা উচিত দু‘বেলা। খাবারের পরপরই মুখের পিএইচ এসিডিক থাকে, তখন ব্রাশ করার ফলে এনামেলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। সঙ্গে ব্যবহার করতে হবে অ্যান্টি মাইক্রোবিয়াল মাউথ ওয়াশ। দিনে অন্তত একবার ডেন্টাল ফ্লস ব্যবহার করার চেষ্টা করুন। জিভও নিয়মিত পরিষ্কার করে নিতে হবে। 

– এক গ্লাসে গরম পানিকে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও উপকার পাবেন। তবে এটা কখনই সপ্তাহে দু থেকে তিনদিনের বেশি করা উচিত নয়। 

– যারা মুখের দুর্গন্ধের সমস্যায় ভুগছেন তাঁরা হাতের কাছে সবসময় কয়েকটা লবঙ্গ রাখুন। মাঝে মাঝে চিবাতে থাকলে লবঙ্গের রস মুখের দুর্গন্ধ দূর করবে। এক কাপ পানিতে এক চা চামচ লবঙ্গ দিয়ে ৫-১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে দু’বার এই লবঙ্গ চা খান। তাহলেও উপকারে আসবে। 

– অত্যধিক ধূমপান বা তামাকজাত দ্রব্যের নেশা থাকলে তা থেকেও মুখে দুর্গন্ধ হয়। সেক্ষেত্রে ধূমপান যত দ্রুত ত্যাগ করতে পারেন ততই ভালো। এ ছাড়া ধূমপানের পর মাউথ ফ্রেশনার বা মৌরি জাতীয় কিছু খাওয়া যেতে পারে।

– পানি বেশি করে খান। পানি মুখের মধ্যে থাকা খাবারের কণা এবং অতিরিক্ত ব্যাকটেরিয়া ধুয়ে ফেলতে সাহায্য করে। এ ছাড়া মুখ শুকনো হয়ে গেলেও মুখে দুর্গন্ধ হয়। তাই বারবার পানি পান করুন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ