রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘দেশপ্রেমিক জনতা জেগে উঠলে তাঁবেদার সরকার টিকতে পারবে না’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

ডিপ ফ্রিজ সহজে পরিষ্কার করবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কোরবানির ঈদ চলে এসেছে প্রায়। এই ঈদে ফ্রিজার বা ডিপ ফ্রিজের ওপর বাড়তি ধকল যায়। তাই এতকিছুর ধকল যে যন্ত্রের ওপর দিয়ে যাবে সে যন্ত্রটা ঈদের আগেই পরিষ্কার রাখা প্রয়োজন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বরফ গলিয়ে সহজেই ফ্রিজার পরিষ্কার করার উপায়।

বরফ গলিয়ে সহজেই ফ্রিজার পরিষ্কার করার উপায়—

প্রথমেই যে জিনিসগুলো হাতের কাছে নিতে হবে তা হলো, ছোট তোয়ালে, পুরোনো ব্রাশ, নরম স্পঞ্জ, ডিশ সোপ বা সার্ফ ও পানি। ফ্রিজে রাখা সমস্ত জিনিস বের করে বাইরে রাখতে হবে।

ফ্রিজার ডিফ্রস্ট করুন: এবার ফ্রিজের সুইচ অফ করে প্লাগ খুলে রাখতে হবে। পরিষ্কারের কাজ শুরু করার অন্তত আধা ঘণ্টা আগে এই কাজটি করতে হবে। এতে ফ্রিজের ভেতরে থাকা সমস্ত বরফ গলে যাবে। এবার ফ্রিজের তাকগুলো খুলে রাখতে হবে। ডিপফ্রিজের ট্রে বের করে ফেলতে হবে। সেগুলো কিন্তু পরিষ্কার করার জন্য খুব গরম পানি ব্যবহার করা ঠিক না। এবার কুসুম গরম পানি ও সাবান পানি দিয়ে ধুয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। সমপরিমাণ সাদা ভিনেগার ও কুসুম গরম পানি মিশিয়ে ভেতরের অংশ মুছে নিলে দুর্গন্ধ দূর হবে ফ্রিজারের।

রেড মিট স্বাস্থ্যের জন্য কতটা নিরাপদ—
মেয়াদ শেষ এমন খাবার ফেলে দিন: ফ্রিজারে যদি অনেক খাবার থাকে তবে কী রাখবেন এবং কী ফেলে দেবেন সেই সিদ্ধান্ত নিয়ে নিন। অনেক দিনের পুরনো খাবার যেগুলোর মেয়াদ নেই সেগুলো অবশ্যই ফেলে দিন। খাবারের পাত্রের ভেতরে বড় বরফের স্ফটিক বা খাবারের ওপর তুষারপাতের স্তর থাকলে সেগুলো ফেলে দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। যে খাবারগুলো রাখবেন সেগুলোর ক্ষেত্রে একটি মার্কার ব্যবহার করে তাদের নাম এবং তারিখসহ লেবেল করে রাখতে পারেন।

ফ্রিজারের বরফ দ্রুত গলানোর জন্য যা করণীয়—
হাতে কম সময় থাকলে কিছু পদ্ধতি মেনে বরফ দ্রুত গলিয়ে নিতে পারেন। তাড়াতাড়ি গলাতে চাইলে হেয়ার ড্রায়ারের লো হিট ব্যবহার করুন। গরম পানির একটি পাত্র ভেতরে বসিয়ে দরজা আটকে দিলেও তাড়াতাড়ি গলে যাবে বরফ। একটি স্প্রে বোতলে কুসুম গরম পানি নিয়ে বরফের ওপর স্প্রে করে দিতে হবে। এরপর রুমের ফ্যান ছেড়ে রাখতে হবে। পানি ও বাতাসের কারণে দ্রুত আলগা হয়ে যাবে বরফ। নিচে একটি মোটা পলিথিন রাখতে হবে। বরফ ভেঙে ভেঙে পড়লে তা সরিয়ে ফেলতে হবে। বরফ ফেলে দেওয়ার পর মোটা একটি তোয়ালে দিয়ে মুছে ফেলতে হবে। একটি বোতলে ভিনেগার, পানি ও ডিশ ওয়াশ সোপ একসঙ্গে মিশিয়ে স্প্রে করুন ফ্রিজের ভেতরের অংশে। এবার পরিষ্কার পানি দিয়ে কাপড় ভিজিয়ে মুছে ফেলতে হবে। শেষে শুকনো করে মুছে নিতে হবে।

এ ছাড়াও মাইক্রোফাইবারযুক্ত কাপড় দিয়ে ডিপ ফ্রিজ পরিষ্কার করা উচিত। কারণ সেখানে বরফ জমে থাকার জন্য গন্ধ বেশি হয়। এরপর হাত দিন ফ্রিজের দরজার কোনায় আটকে থাকা রাবারে। সেটি কিন্তু আঁঠালো থাকে। তার জন্য প্রয়োজন ভিনিগার মেশানো পানি। তা মিশিয়েই কাপড় বা ব্রাশ দিয়ে পরিষ্কার করে ফেলুন। ভিনিগার মেশানো পানি দিয়েই ফ্রিজের বাইরের অংশ মুছে নেবেন। এবার ফ্রিজটা একটু শুকনো হতে দিন। তারপর সুইচ অন করে দেখে নিতে হবে সব ঠিক আছে কি না।

দীর্ঘদিন ফ্রিজ ভালো থাকবে যে উপায়ে—
অনেকে খুঁচিয়ে বা বল প্রয়োগ করে বরফ দূর করার চেষ্টা করে যা একেবারেই সঠিক না। এতে ফ্রিজ ক্ষতিগ্রস্ত হয়।
ঠান্ডা কাচের তাক কখনও গরম পানি দিয়ে পরিষ্কার করা ঠিক না, এতে গ্লাস ফেটে যেতে পারে।
দেয়ালের সঙ্গে লাগিয়ে ফ্রিজ রাখা যাবে না। দেয়াল থেকে ১ ফুট দূরে রাখতে হবে, যেন ফ্রিজের কয়েল সহজে ঠান্ডা হতে পারে।
ফ্রিজকে ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে না রাখাই ভালো। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি।
মাঝে মাঝে দেখা যায় ফ্রিজ চালু থাকলেও খাবার ঠান্ডা হয় না। সেক্ষেত্রে প্রথমেই লক্ষ করতে হবে টেম্পারেচার সুইচ প্রয়োজন মতো বাড়ানো আছে কিনা। অনেক সময় দরজায় লাগানো প্লাস্টিকের প্যাডে ফাটল ধরলেও এ সমস্যা হতে পারে। প্রয়োজনে সার্ভিসিং করিয়ে নিতে হবে।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ