সোমবার, ২২ এপ্রিল ২০২৪ ।। ৯ বৈশাখ ১৪৩১ ।। ১৩ শাওয়াল ১৪৪৫


‘মিডিয়াই হতে পারে মুসলমানদের সবচেয়ে বড় হাতিয়ার’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

|| নুর আলম সিদ্দিকী ||

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের মুখপাত্র মাওলানা খলিলুর রহমান সাজ্জাদ নোমানি বলেছেন, ‘বর্তমান সময়ে মিডিয়ার ভূমিকা সবচেয়ে বড়, মিডিয়াই হতে পারে মুসলমানদের সঙ্কট থেকে বের করে আনার সবচেয়ে বড় হাতিয়ার। যদি আমরা সাধারণ প্ল্যাটফর্মে নিজেদের চ্যানেল এবং ওয়েব পোর্টালের কাজ শুরু করি, তাহলে এর দ্বারা বিশাল শূন্যতা পূরণ ও একটি নতুন বিপ্লবের দ্বার উম্মোচিত হবে।

রবিবার ( ১৯ ফেব্রুয়ারি ) ভারতের জনপ্রিয় অনলাইন পত্রিকা মিল্লাত টাইমসের নতুন অফিস পরিদর্শনকালে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এছাড়া, একটি কার্যকর মিডিয়া হাউস প্রতিষ্ঠার বিষয়েও আলোচনা করেন তিনি।

এ সময় মিল্লাত টাইমসের প্রতিষ্ঠাতা শামস তাবরিজ কাসেমি বলেন, মাওলানা নোমানি বর্তমান যুগে নির্যাতিত, সংখ্যালঘু ও মুসলমানদের বলিষ্ঠ কণ্ঠস্বর। তিনি মিডিয়ার ব্যাপারে সবসময়ই সিরিয়াস ও উদ্বিগ্ন। মাওলানা নোমানি এর আগেও অনেকবার চেষ্টা করেছেন। শীঘ্রই আমরা সবাই এই লক্ষ্যে সফলতা পাব, ইনশাআল্লাহ।

মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  হিন্দুস্তান লাইভের সম্পাদক ফারহান ইয়াহিয়া, সিনিয়র সাংবাদিক এ ইউ আসিফ, এমএক্স টিভির সম্পাদক শাকিল আহমেদ, নাউস নেটওয়ার্কের সম্পাদক আলী জাভেদ, এশিয়া টাইমসের সম্পাদক আশরাফ আলী বাস্তুই, হক মিডিয়ার ফয়েজ আল বারী, আল জাজিরার মীর ফয়সাল, ইনসাফ টাইমসের সম্পাদক ড. সাইফুর রহমান, দ্য কুইন্টের রাজনৈতিক সম্পাদক আদিত্য মেনন, দুবোলের সম্পাদক মুহাম্মদ শাহনেওয়াজ, মিল্লাত টাইমসের নিউজ এডিটর রুবা আনসারী, মিল্লাত টাইমসের করেসপন্ডেন্ট জাফর সিদ্দিকী, মুহাম্মাদ তামনেহ, মুজিবুর রহমান, মুহাম্মদ আফসার, শায়ান আসকার, আহম্মদ আলি সিদ্দিকী, আলি খালিদ প্রমূখ।

উল্লেখ্য, লেখক, আলোচক, গবেষক মাওলানা খলিলুর রহমান সাজ্জাদ নোমানিএকজন ভারতীয় ইসলামি ব্যক্তিত্ব। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের মুখপাত্র। প্রসিদ্ধ ম্যাগাজিন আল-ফুরকানের সম্পাদক, রহমান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান।

শিক্ষাবিদ ও বহু ইসলামি বইয়ের লেখক। তিনি নকশবন্দি তরিকার একজন পীর। ওমান মেশরামের সাথে তিনি ভারতের সংখ্যালঘুদের অধিকারের জন্য বিভিন্ন সক্রিয়তামূলক উদ্যোগ গ্রহণ করেছিলেন।

মাওলানা সাজ্জাদ নোমানি ১৯৫৫ সালে ভারতের লখনৌতে জন্মগ্রহণ করেন। তার পিতা মানজুর নোমানি একজন বিশিষ্ট ইসলামি ব্যক্তিত্ব, ধর্মতত্ত্ববিদ, সাংবাদিক, লেখক এবং সমাজকর্মী ছিলেন। তার দাদা সুফি মুহাম্মদ হুসাইন ছিলেন একজন ব্যবসায়ী এবং জমিদার।

মাওলানা সাজ্জাদ নোমানি তার নিজ শহরে দারুল উলুম নাদওয়াতুল উলামা এবং দারুল উলুম দেওবন্দ থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন এবং কুরআন অধ্যয়নে ডক্টরেট সম্পন্ন করেন। সূত্র: মিল্লাত টাইমস

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ