সোমবার, ২২ এপ্রিল ২০২৪ ।। ৯ বৈশাখ ১৪৩১ ।। ১৩ শাওয়াল ১৪৪৫


হুথিদের হামলায় ব্রিটিশ জাহাজ ছেড়ে পালালেন ক্রুরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলার পর বেলিজের পতাকাবাহী ও যুক্তরাজ্যের নিবন্ধিত একটি জাহাজের ক্রুরা পালিয়ে গেছেন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) এডেন উপসাগরে বাব আল-মানদাব প্রণালীর কাছে রুবিমার নামের জাহাজটিতে হামলা চালায় হুথিরা। খবর বিবিসির।

হুথি বিদ্রোহীদের এক মুখপাত্র দাবি করেছেন, জাহাজটি তাদের হামলায় বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এটি ডুবে যাওয়ার শঙ্কায় রয়েছে।

যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা জানিয়েছে, একটি জাহাজে হামলার পর সেটির ক্রুদের সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজে হামলা চালাচ্ছে হুথিরা।

তাদের হামলায় এখন পর্যন্ত যত জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে; সেগুলোর মধ্যে রুবিমার সবচেয়ে ক্ষয়ক্ষতির স্বীকার হয়েছে। এছাড়া এই হামলার মাধ্যমে প্রমাণিত হয়েছে, হুথিদের ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালালেও সেগুলো তেমন কার্যকরী হচ্ছে না।

হুথিদের হামলার কারণে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো। বিশ্বে সমুদ্র পথে যত বাণিজ্য হয়, তার ১২ শতাংশ এই লোহিত সাগর দিয়ে হয়।

হুথিদের ঠেকাতে গত মাস থেকে ইয়েমেনের বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

রোববার রাতে ইউকে মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) সংস্থা জানায়, তারা ইয়েমেনের লোহিত সাগরের বন্দর মোচা থেকে ৩৫ নটিক্যাল মাইল দূরের একটি জাহাজ থেকে একটি রিপোর্ট পেয়েছেন।

জাহাজের মাস্টার তাদের জাহাজে বিস্ফোরণের ব্যাপারে অবহিত করেন। এরপর সোমবার সকালের মধ্যে জাহাজের সব ক্রুকে সরিয়ে নেওয়া হয়।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ