মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ ।। ৮ শ্রাবণ ১৪৩১ ।। ১৭ মহর্‌রম ১৪৪৬


প্রফেসর হামীদুর রহমান রহ.কে নিয়ে দেওবন্দের শোক ও সমবেদনা প্রকাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: আওয়ার ইসলাম

|| কাউসার লাবীব ||

হাফেজ্জী হুজুর রহ. ও মুহিউস সুন্নাহ মাওলানা শাহ আবরারুল হক হারদু্ঈ. রহ. এর খলিফা, প্রফেসর হযরতখ্যাত প্রফেসর মুহাম্মাদ হামীদুর রহমানের মৃত্যুতে অফিসিয়াল শোক প্রকাশ করেছে উপমহাদেশের অন্যতম প্রাচীন দ্বীনি বিদ্যাপীঠ ভারতের দারুল উলুম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানী।

গতকাল ২৭ নভেম্বর মোতাবেক ১২ জুমাদাল উলা দারুল উলুম দেওবন্দের অফিসিয়াল পেডে এই শোক জানানো হয়।

শোক বার্তায় প্রফেসর হযরতের জামাতাকে উদ্দেশ্য করে বলা হয়, প্রিয় মুফতি হাবিবুর রহমান খান! আপনার উপর শান্তি বর্ষিত হোক এবং আল্লাহ আপনার প্রতি রহম করুন। হযরত প্রফেসর মুহাম্মদ হামিদুর রহমানের আকস্মিক মৃত্যু সংবাদে আমি খুবই মর্মাহত। প্রফেসর মহোদয় ছিলেন, এবং মহান গুণের অধিকারী ছিলেন। আল্লাহ মরহুমকে মাফ করে জান্নাতুল ফেরদৌসে উচ্চ মাকাম দান করুন।

শোকবার্তায় আরো বলা হয়, তিনি বান্দার (আমার) সাথে পরম স্নেহ ও মমতায় ব্যবহার করতেন। আমার সমবেদনা গ্রহণ করুন।

প্রসঙ্গত, গত ২নভেম্বর ‍দুপুর ৩টা ২০মিনিটের দিকে ঢাকার ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজে ইন্তেকাল প্রফেসর হযরতখ্যাত প্রফেসর মুহাম্মাদ হামীদুর রহমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। ব্যক্তিগত জীবনে তিনি ৫ ছেলে ও ২ মেয়ের জনক ছিলেন।

একই দিন রাত ১০টায় ঢাকার উত্তরার ৩ নম্বর সেক্টরের ফ্রেন্ডস ক্লাব মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাযা নামাজ পড়ান তার ছেলে মুফতী রিযওয়ানুর রহমান। জানাযা নামাজ শেষে তাকে উত্তরা ১২ নম্বর সেক্টর খালপাড় কবরস্থানে দাফন হয়।

মরহুমের জানাযায় উপস্থিত ছিলেন কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতি ও আল হাইয়াতুল উলিয়ার চেয়ারম্যান, মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের আমির আল্লামা মাহমুদুল হাসান, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশের সভাপতি ও মারকাযুল ফিকরিল ইসলামী বসুন্ধরা ঢাকার মুহতামিম মুফতি আরশাদ রাহমানী, জামিয়া রাহমানিয়ার শাইখুল হাদিস মুফতী মানসূরুল হক, ঢালকানগরের পীর মাওলানা আব্দুল মতিন, ঢালকানগরের পীর মাওলানা জাফর আহমাদ, ঢাকার আকবর কমপ্লেক্সের মুহতামিম ও শাইখুল হাদিস মুফতি দিলাওয়ার হুসাইন, তাবলিগের মুরব্বি মাওলানা কারী জুবায়ের আহমাদ, পুরান ঢাকার সিদ্দিকবাজার জামে মসজিদের খতীব, ফাযায়েলে আমলের অনুবাদক মুফতি মুহাম্মদ ওবায়দুল্লাহ।

উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও গবেষক আলেম মাওলানা মুহাম্মদ আব্দুল মালেক, সেন্টার ফর ইসলামিক ইকোনমিক্স বাংলাদেশ বসুন্ধরা ঢাকা’র নির্বাহী পরিচালক, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড-এর শরীয়াহ সুপারভাইজারী কমিটির চেয়ারম্যান মুফতি শাহেদ রহমানী, বেফাকের সহসভাপতি মাওলানা মুসলেহ উদ্দীন রাজু, দ্বীনিয়াত বাংলাদেশের চেয়ারম্যান ‍মুফতি সালমান আহমাদ, নূরানী তালীমুল কুরআন বোর্ডের পরিচালক মাওলানা ইসমাইল বেলায়েত হুসাইন, ময়মনসিংহ মাখজানুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা মুহাম্মদ, চকবাজার জামে মসজিদের খতিব মাওলানা মিনহাজুল ইসলাম।

আরো উপস্থিত ছিলেন দৈনিক দেশরূপান্তরের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা মেইলের যুগ্ম বার্তা সম্পাদক জহির উদ্দীন বাবর, দৈনিক নয়া শতাব্দির বিভাগীয় প্রধান মাওলানা আলী হাসান তৈয়ব, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব প্রমুখ।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেন দেশ্যবরেণ্য উলামায়ে কেরাম ও বিভিন্ন রাজনৈতিক-অরাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ