বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ ।। ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ২২ জিলকদ ১৪৪৫


কাতারের আমির আসছেন আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে আজ সোমবার ঢাকায় আসছেন। গত জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পুনরায় সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে এটিই প্রথম উচ্চ পর্যায়ের সফর। তার সফরে দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।                 

গতকাল রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

সফরসূচি অনুযায়ী বিশেষ বিমানযোগে কাতারের আমির আজ বিকালে হযরত শাহজালাল রহ. আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিমানবন্দরে কাতারের আমিরকে স্বাগত জানাবেন। আমিরকে গার্ড অব অনার প্রদান করা হবে। আগামীকাল মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন কাতারের আমির।

এরপর গণভবনে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হবে। দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাত ও রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেবেন আমির। এরপর সন্ধ্যায় তিনি বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন।

তার সফরে দুই দেশের মধ্যে ১১টি দ্বিপক্ষীয় দলিল স্বাক্ষর হতে পারে। এর মধ্যে ছয়টি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক। সম্ভাব্য চুক্তিগুলো হলো দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পরিবহন, উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দুই দেশের মধ্যকার দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের হস্তান্তর এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি। এর পাশাপাশি শ্রমশক্তি, বন্দর পরিচালনা, উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া ক্ষেত্র এবং কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত এমওইউ সই হতে পারে।

মন্ত্রী আরও জানান, বাংলাদেশ ও কাতারের বন্ধুত্বের নিদর্শন স্বরূপ ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটি আমিরের নামে নামকরণ করার কার্যক্রম চলছে। মঙ্গলবার বিকালে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির এই দুটি স্থাপনা উদ্বোধনের কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পাকিস্তানের হাইকমিশনার ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধির সাক্ষাত :গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ এবং ঢাকায় ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন। সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পাকিস্তানের হাইকমিশনারের সঙ্গে ব্যবসা সম্প্রসারণে রপ্তানি বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনার পাশাপাশি ১৯৭১ সালে সংঘটিত গণহত্যাকে পাকিস্তানের পক্ষ থেকে স্বীকারের বিষয়টিও উত্থাপন করা হয়েছে।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধির সঙ্গে বৈঠকে সংস্থাটির সঙ্গে দেশের ৫০ বছরের সহযোগিতার সম্পর্কের ওপর আলোকপাত করা হয়। পাশাপাশি জাতিসংঘের বিভিন্ন প্রকল্পে বরাদ্দকৃত অর্থ সহজে ছাড় করার বিষয়টিও আলোচনায় স্থান পায়।

সংবাদ সম্মেলন শেষে পররাষ্ট্রমন্ত্রী ভারতের আসামের পরিবেশ ও বনমন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারীর সহধর্মিণী প্রখ্যাত লেখক গবেষক ড. রীতা চৌধুরী রচিত বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাসত্রয়ী ‘নেভারল্যান্ড’ সিরিজের প্রথম বই ‘জিরো ’ এবং বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’র অহমিয়া ভাষার সংস্করণের মোড়ক উন্মোচন করেন। 

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ