রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘কোটাবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করার সুযোগ নেই’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

রাজধানীসহ দেশের কোথায় কখন ঈদ জামাত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা তথা কোরবানির ঈদ। সোমবার সূর্যোদয়ের পর থেকেই ঈদ আনন্দে মেতে উঠবে দেশবাসী। এদিন সকাল থেকেই সারাদেশে ঈদুল আজহার নামাজ শেষে সামর্থবানরা কোরবানি আদায় করবেন।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
কোরবানির ঈদে নামাজের পরপরই পশু কোরবানি করা হয়ে থাকে। এজন্য এই ঈদে সাধারণত ঈদুল ফিতরের তুলনায় কিছু সময় আগে ঈদের নামাজ আদায়ের চেষ্টা থাকে। এই প্রতিবেদনে এক নজরে দেখে নেবো ঢাকাসহ সারাদেশে প্রধান প্রধান ঈদের জামাত কখন কোথায় অনুষ্ঠিত হবে।

রাজধানীতে দেশের প্রধান ঈদের জামাত:

রাজধানীর সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে জাতীয় ঈদগাহে দেশের প্রধান ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রিসভার সদস্য, মুসলিম বিশ্বের কূটনীতিকসহ অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ঈদের নামাজ আদায় করবেন। জাতীয় ঈদগাহের প্রধান জামাতে একসঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এছাড়াও অনেক মুসল্লি মূল প্যান্ডেলের বাইরে ঈদের জামাতে অংশ নেবেন। এতে মহিলাদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে।

ইতোমধ্যে প্রধান জামাতের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে।

জাতীয় ঈদগাহে জামাতে লাইটার, দিয়াশলাই বা অন্য যেকোনো দাহ্য পদার্থ বহন না করার অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়, আবহাওয়া প্রতিকূল হলে ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহ থেকে পরিবর্তিত হয়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টার জামাতের সঙ্গে একীভূত হবে।

এছাড়াও রাজধানীসহ দেশের উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ঈদাগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররমে ঈদের পাঁচ জামাত:

বিগত বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল আজহা নামাজের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সকাল ৭টায় প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ হাফেজ মাওলানা মুফতি এহসানুল হক জিলানী।

সকাল ৮টায় দ্বিতীয় জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহীউদ্দিন কাসেম।

সকাল ৯টায় তৃতীয় জামাতের ইমাতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মাওলানা আবু ছালেহ পাটোয়ারী।

সকাল ১০টায় চতুর্থ জামাতে ইমাতি করবেন মিরপুর জামেয়া আরাবিয়া মাদরাসার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান।

সকাল ১০টা ৪৫ মিনিটে হবে পঞ্চম ও সর্বশেষ জামাত। এই জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ।

পাঁচটি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে থাকবেন হাইকোর্ট মাজার মসজিদের ইমাম হাফেজ মো. আশরাফুল ইসলাম।

জাতীয় সংসদ ভবন মসজিদ:

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত

সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। এ জামাতে অংশ নেবেন জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীরাসহ এলাকার মুসল্লিরা।

ধানমন্ডি আবাসিক এলাকায় ঈদুল আজহার নামাজ:

ধানমন্ডি আবাসিক এলাকায় ঈদুল আজহার প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় ৩ নম্বর রোডের এনায়েত মসজিদে অনুষ্ঠিত হবে। এছাড়াও ৭ নম্বর রোডের বাইতুল আমান মসজিদে সকাল ৮টায়, ১২এ রোডের তাকওয়া মসজিদে সকাল ৮টায়, সোবহানবাগ মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

গুলশানে ঈদের জামাত:

গুলশান সেন্ট্রাল মসজিদ অ্যান্ড ঈদগাহে ঈদের নামাজের তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৬টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৭টায় এবং তৃতীয় জামাত ৯টায় অনুষ্ঠিত হবে।

মিরপুরে ঈদের জামাত:

মিরপুর ১২ এর হারুণ মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল ৭টায় নামাজ অনুষ্ঠিত হবে।

বসুন্ধরা আবাসিক:

বসুন্ধরা আবাসিক এলাকায় ঈদুল আজহার মোট ৬টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় মারকাজুল ফিকরিল ইসলামিতে (বসুন্ধরা কমপ্লেক্স) অনুষ্ঠিত হবে।

এছাড়াও ৭টা ১৫ মিনিটে বসুন্ধরা সি ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদে দ্বিতীয় জামাত, সকাল সাড়ে ৭টায় এফ ব্লক জামে মসজিদে তৃতীয় জামাত, সকাল ৭টা ৪৫ মিনিটে জি ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদে, একই সময়ে (৭:৪৫) কে ব্লকের মদিনাতুল উলুম মাদরাসায় এবং শেষ জামাত অনুষ্ঠিত হবে এন ব্লকের ফকিহুল মিল্লাত জামে মসজিদে সকাল ৮টায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টায় এবং ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল ৮টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে সকাল ৮টায় ও ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল ৮টায় জামাত হবে।

বুয়েটে ঈদের জামাত:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) খেলার মাঠে সকাল ৭টায় অনুষ্ঠিত হবে ঈদের জামাত।

এছাড়াও সকাল ৮টায় আজিমপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় ঈদের নামাজ হবে মগবাজারের বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনির জামে মসজিদে।

জমিয়তুল ফালাহ ময়দান:

এদিকে চট্টগ্রামের কেন্দ্রীয় ঈদ জামাত অনুষ্ঠিত হবে জমিয়তুল ফালাহ ঈদগাহ ময়দানে। এবার সকাল সাড়ে ৭টা ও ৮টা ১৫ মিনিটে দুটি জামাতে নামাজের ব্যবস্থা করা হয়েছে। মুসল্লিদের সুবিদার্থে পর্যাপ্ত ফ্যান, আর সামিয়ানা থাকবে। অজু করার জন্য মসজিদের অজুখানার পাশাপাশি অতিরিক্ত গাড়িতে পানির সুব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার জন্য থাকছে সিসিটিভি মনিটরিংসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর প্রশিক্ষিত সদস্যরা। পাশাপাশি ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে ওয়ার্ডগুলোতে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

স্বাভাবিক বৃষ্টিতে নামাজ বিঘ্নিত না হওয়ার জন্য মসজিদের আশপাশের নালাগুলো পরিষ্কার করা হয়েছে। তবে অস্বাভাবিক বৃষ্টিতে পানি উঠলে মসজিদের ভেতরে জামাত হবে।

দিনাজপুরের গোর-এ শহীদ ঈদগাহ ময়দান:

দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ-শহীদ ঈদগাহ ময়দানে সকাল ৮টায় লাখো মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে উত্তরবঙ্গের বৃহৎ ঈদ জামাত। দেশের বিভিন্ন এলাকা থেকে এই ঈদগাহে ঈদের নামাজ পড়তে আসেন লাখো মানুষ। এজন্য পবিত্র ঈদুল আজহার নামজকে ঘিরে প্রস্তুত করা হয়েছে ঈদগাহ মাঠটি।

মাঠ ও মিনার পরিষ্কার পরিচ্ছন্ন করা ছাড়াও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে নিশ্ছিদ্র নিরাপত্তাসহ যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। দূরের মুসল্লিদের যাতায়াত সুবিধার্থে এবারও থাকছে দুটি ঈদ স্পেশাল ট্রেন।

শোলাকিয়া, কিশোরগঞ্জ:

অন্যান্যবারের মতো এবারও দেশের বৃহত্তম ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ মাঠে। ঈদুল আজহার জামায়াত নির্বিঘ্ন রাখতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার ঈদের দিন সকাল ৯টায় শুরু হবে জামায়াত। এরই মধ্যে জেলা ও পুলিশ প্রশাসন ও ঈদগাহ কমিটির তৎপরতায় নামাজের উপযোগী হয়ে উঠেছে শোলাকিয়া ঈদগাহ মায়দান।

ঐতিহ্যবাহী এই মাঠে তিন লাখেরও বেশি মুসল্লি এক সঙ্গে জামাতে নামাজ আদায় করতে পারেন। রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর আগে বন্দুকের গুলির শব্দে নামাজের প্রস্তুতির সংকেত দেওয়া হবে। প্রায় সাত একর আয়তনের মাঠটিতে নামাজের জন্য ২৬৫টি কাতার রয়েছে। এবার এ মাঠে ১৯৭তম ঈদের জামাত অনুষ্ঠিত হবে হবে।

বরিশালে ঈদের জামাত:

বরিশালে জেলার সবচেয় বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় চরমোনাই ইউনিয়নের ঐতিহাসিক চরমোনাই দরবারের মাদরাসা মাঠে।

এছাড়া বরিশাল নগরীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায়। সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এ ঈদগাহে নামাজ আদায় করবেন।

পিরোজপুরের শর্ষিনা মাদরাসা মাঠে জেলার সবচেয়ে বড় ঈদের জামাত হবে সকাল সাড়ে ৮টায়। ঝালকাঠীর নেছারাবাদ জামে মসজিদে সকাল ৮টায়, উজিরপুরের গুঠিয়া বায়তুল আমান জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

খুলনায় ঈদের জামাত:

খুলনায় পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত হবে সকাল ৮ টায় খুলনা সার্কিট হাউজ ময়দানে। এতে ইমামতি করবেন টাউন হল জামে মসজিদের খতিব মাওলানা মোহম্মদ সালেহ।

তবে আবহাওয়া প্রতিকূল হলে খুলনা টাউন জামে মসজিদে সকাল ৮টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় জামাত হবে সকাল ১০টায় টাউন জামে মসজিদে। এছাড়াও খুলনা আলিয়া মাদরাসা মডেল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়।

খুলনা সিটি করপোরেশন পরিচালিত বায়তুন নূর মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সোয়া ৭টায় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুরে ঈদের জামাত:

রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে জেলার প্রধান ইদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। ঈদুল আজহার প্রধান জামাত উপলক্ষ্যে জেলা প্রশাসন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। রংপুর কালেক্টরেট ইদগাহে ইদুল-আজহার নামাজ সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে।

নামাজে ইমামতি করবেন রংপুর কেরামতিয়া জামে মসজিদের খতিব মাওলানা মো. বায়েজীদ হোসাইন। ঈদের দিন আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকলে প্রধান জামাত রংপুর জেলা মডেল মসজিদে দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮ টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে। কামাল কাছনা বড় জামে মসজিদে সকাল সাড়ে ৭ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ঈদুল-আজহার প্রধান জামাতের সময়ের সঙ্গে সংগতি রেখে জেলার অন্যান্য ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহে ঈদের জামাত:

ময়মনসিংহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ৩০ মিনিটে নগরীর কাঁচিঝুলির আঞ্জুমান ঈদগাহ মাঠে। এতে ইমামতি করবেন হাফেজ মুফতি আবদুল্লাহ আল মামুন। দ্বিতীয় জামাত হবে সকাল ৮টা ৩০ মিনিটে। এই জামাতে ইমামতি করবেন হাফেজ মাওলানা আতিকুর রহমান।

এছাড়ও নগরের চকবাজারের ঐতিহ্যবাহী বড় মসজিদে সকাল ৮টা ৩০ মিনিটে ঈদ জামাতে ইমামতি করবেন মাওলানা মো. আবদুল হক। আকুয়া বাইপাস এলাকায় মাদানীনূর মার্কাজ মসজিদ মাঠে সকাল ৭টায়, বলাশপুর ঈদগাহ মাঠে সকাল ৮টা ৩০ মিনিটে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের মাঠে সকাল ৮টা ৩০ মিনিটে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

সিলেটে ঈদের জামাত:

সিলেটে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় নগরের শাহী ঈদগাহ ময়দানে। এ উপলক্ষে প্রস্তুত করা হচ্ছে শাহী ঈদগাহ। এতে অন্তত দুই লাখ মুসল্লি ঈদুল আজহার নামাজ আদায় করবেন আশা আয়োজকদের। নামাজের আগে আলোচনা করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মোশতাক আহমদ খান এবং নামাজে ইমামতি ও নামাজ শেষে দোয়া পরিচালনা করবেন একই মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতি আবু হোরায়রা নোমান।

শাহী ঈদগাহে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীসহ স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ নামাজ আদায় করার কথা রয়েছে।

এছাড়া নগরের বন্দরবাজার কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায় এবং তৃতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ বিন নুরুজ্জামান আল মাদানী। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ড. মাওলানা এ এইচ এম সোলায়মান এবং তৃতীয় জামাতে ইমামতি করবেন হাফেজ মাওলানা হোসাইন আহমদ।

সিলেটের ঐতিহ্যবাহী সরকারি আলিয়া মাদরাসা মাঠে আঞ্জুমানে খেদমতে কোরআন সিলেটের উদ্যোগে পবিত্র ঈদুল আজহার জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। এই জামাতে নারীদের অংশগ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।

রাজশাহীতে ঈদের জামাত:

রাজশাহীর হজরত শাহমখদুম রহ. কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টায় পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৮টায় হজরত শাহমখদুম রহ. দরগা মসজিদে জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়া নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে সকাল ৮টায় নামাজ অনুষ্ঠিত হবে। নগরীর টিকাপাড়া ঈদগাহ ময়দানে সকাল ৭টা ও সকাল ৮টায় দুটি জামাত হবে। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিদ্যালয় মাঠে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ