মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ ।। ৮ শ্রাবণ ১৪৩১ ।। ১৭ মহর্‌রম ১৪৪৬


নারীরা শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নিরাপদ নয় : সাদেকা হালিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, নারীরা আজ শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নিরাপদ নয়। নারীর পাশাপাশি পুরুষও নানাভাবে যৌন হয়রানির শিকার হচ্ছে। 

শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ’ সেল আয়োজিত শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি: বাস্তবতা ও করণীয় বিষয়ক সেমিনারে এসব কথা বলেন জবি উপাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য বলেন, জাতীয় মহিলা পরিষদের রিপোর্ট অনুযায়ী ২০২২ সালে ৭১৫ জন নারী ধর্ষণের শিকার হয়েছে। ২২৬ জন নারী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। ৩৮ জন নারী ধর্ষণের পর আরও নানাভাবে নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছে। ১৬৮ জন যৌন হয়রানির শিকার হয়েছে। তারা নির্যাতিত হওয়ার পর সমাজে তাদেরকে হেয় করা হয়েছে। শুধু মেয়েদের ক্ষেত্রে নয় ছেলেরাও হয়রানির শিকার হয়ে থাকে।
তিনি আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিনিয়ত শিক্ষার্থীরা যৌন হয়রানির শিকার হলেও তারা তেমন কোনো অভিযোগ করতে পারছে না। বিশেষ করে এটা নারী শিক্ষার্থীদের জন্য ভয়ঙ্কর পরিণতি বয়ে আনছে। তাই একটা প্লাটফর্ম নিশ্চিত করতেই হবে যেখানে নারী কথা বলতে পারবে ও তাদের অধিকার নিশ্চিত করতে পারবে।

সেলের সভাপতি অধ্যাপক তানজিম জোহরা হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম। এছাড়া জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে, সাবেক সদস্য ও মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

হাআমা/ 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ