শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ইরানের পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে রক্ষণশীলরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরানের জাতীয় পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। দেশটির ২০৮টি সংসদীয় এলাকার ৮২টির ফলাফল প্রকাশিত হয়েছে।

রাজধানী তেহরানের ফলাফল এখনও প্রকাশিত হয়নি। তবে সেখানে সাবেক মেয়র মোহাম্মাদ বাকের কালিবফের নেতৃত্বাধীন রক্ষণশীল প্রার্থীরা এগিয়ে রয়েছে।

জানা যায়, তেহরান নির্বাচনী এলাকায় ৩০টি আসন রয়েছে। যার বেশিরভাগে জয়ী হয়েছে রক্ষণশীলরা। ধারণা করা হচ্ছে প্রায় সব আসনেই তারা বিজয়ী হবে। কারণ প্রাথমিকভাবে তাদের অবস্থানই সবচেয়ে ভালো দেখাচ্ছে।

ইরানি গণমাধ্যম পার্সটুডে জানায়, ইরানের ২০৮ সংসদীয় এলাকায় ২৯০ আসন রয়েছে। এর মধ্যে তেহরানের নির্বাচনী এলাকায় আসন রয়েছে ৩০টি। কোনো কোনো এলাকায় শুধু একটি আসন রয়েছে।

গত শুক্রবার ইরানের জাতীয় পার্লামেন্ট নির্বাচন শেষ হয়েছে। শেষ সময়ে অতিরিক্ত ভিড়ের কারণে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়।

শুক্রবার সকালে তেহরানের ইমাম খোমেনী হোসাইনিয়া কেন্দ্রে ভোট দেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। তিনি বলেন, নির্বাচন জাতীয় স্বার্থ রক্ষার নিশ্চয়তা দেয়। এটি মানুষের ধর্মীয় দায়িত্বও বটে। যে ব্যক্তি জাতীয় স্বার্থ রক্ষার কথা ভাবেন, তার উচিত নির্বাচনে অংশ নেওয়া এবং ভোট দেওয়া। নির্বাচনকে জাতীয় উৎসবের দিন হিসেবেও আখ্যায়িত করেন তিনি।

প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রায়িসি সকালে তেহরানে ভোট দিয়েছেন। প্রেসিডেন্ট রুহানি বলেন, নির্বাচনে ইরানি জনগণের অংশগ্রহণ শত্রুদেরকে আরও বেশি হতাশ করছে।

স্পিকার আলী লারিজানি ভোট দিয়েছেন কোম নগরীতে। তিনি বলেন, শত্রুদের নানা ষড়যন্ত্র ও অপপ্রচার সত্ত্বেও ভোটাররা সকালেই ভোট কেন্দ্রে উপস্থিত হয়েছেন এবং এর মাধ্যমে শত্রুরা কঠোর জবাব পেয়েছে।

-এএ


সম্পর্কিত খবর