বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ১ জিলকদ ১৪৪৫


চলছে লস্ট মডেস্টি প্রবন্ধ লিখন প্রতিযোগিতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সবার বুকেই আজ অনেক জ্বালা। অনেক কষ্ট। ব্যক্তিগত কষ্ট, সামাজিক কষ্ট, রাষ্ট্রীয় কষ্ট। লাল নীল মাল্টিকালারের কষ্ট। এর মধ্যে আরো কষ্টের কথা বলতে ইচ্ছে করেনা। কিন্তু উপায়ও নেই। বলতেই হচ্ছে।

"মানুষের জন্য ফাউন্ডেশন” পরিচালিত সমীক্ষায় দেখা গেছে, পর্ন ভিডিওতে আসক্ত রাজধানীর ৭৭ শতাংশ কিশোর। [https://bit.ly/2MzH0cJ]

ইউএনডিপি বাংলাদেশ এবং সেন্টার ফর ম্যান অ্যান্ড ম্যাসকুলিনিটি স্টাডিজের (সিএমএসএস) যৌথ উদ্যোগে ‘ব্রেভম্যান ক্যাম্পেইন’ এর অংশ হিসেবে স্কুল পর্যায়ে শিশু-কিশোরদের পর্নোগ্রাফির প্রতি আসক্তি এবং এ থেকে উত্তরনের উপায় বের করতে একটি গবেষণা পরিচালিত হয়।

এই গবেষণায় উঠে এসেছে দেশের স্কুলগামী কিশোরদের ৬১ দশমিক ৬৫ শতাংশ পর্নোগ্রাফিতে আসক্ত। ২০১৬ সালের এপ্রিল থেকে এ বছরের (২০১৮) মে পর্যন্ত সময়ে গবেষণাটি পরিচালিত হয়।

সিএমএমএস এর চেয়ারম্যান সৈয়দ মো. শাইখ ইমতিয়াজ জানাচ্ছেন, “১৮ বছরের নীচে স্কুলগামী ছেলেদের মধ্যে শতকরা ৮৬.৭৫ ভাগ মোবাইল ফোন ব্যবহার করে এবং শতকরা ৮৪.২২ ভাগ ইন্টারনেটের জন্য মোবাইল ফোন ব্যবহার করে।”

গবেষণার উপাত্তে দেখা যায়, স্কুলগামী ছেলেদের শতকরা ৬১.৬৫ ভাগ পর্নোগ্রাফি দেখে আর ৫০.৭৫ ভাগ ছেলে ইন্টারনেটে পর্নোগ্রাফি খোঁজে।

এছাড়া স্কুলগামী যেসব কিশোর পর্নোগ্রাফি দেখে তাদের শতকরা ৭০.৫৫ ভাগ মেয়েদের শারীরিকভাবে উত্যক্ত করতে চায় বলেও উল্লেখ করেন সৈয়দ শাইখ ইমতিয়াজ। [ https://bit.ly/2PizTm7 ]

এতো গেল কেবল পরিসংখ্যানের কথা। বাস্তব অবস্থা যে এর চেয়ে শতোগুন ভয়াবহ তা আমিও যেমন জানি আপনিও তেমন জানেন। পর্নোগ্রাফিকে আমরা ট্যাবু বানিয়ে রাখলেও এটা আর সে অবস্থাতে নেই। আমূল বিষদাঁত বসিয়ে দিয়েছে আপনার অজান্তেই।

দেশটা কেমন চোখের সামনে নষ্ট হয়ে গেল। মুসলিম নামধারীদের এই দেশে এক দেড় বছরের শিশুরাও আজ ধর্ষণের হাত থেকে রেহায় পাচ্ছেনা। অবাধ যৌনতা, ব্যভিচার, যৌন বিকৃতি, সমকামিতা, ধর্ষণ,গর্ভপাত, বিবাহ বিচ্ছেদ, হতাশা, মানসিক অশান্তি, পড়াশোনায় অমনোযোগিতা, মাদকাসক্তি, অন্তরের কাঠিন্য, ইবাদতে আগ্রহ না পাওয়া ইত্যাদির পেছনে যে বিষয়গুলো কলকাঠি নাড়ে তার অন্যতম হচ্ছে পর্নোগ্রাফি।

কিন্তু খুবই দুঃখের বিষয় এ নিয়ে তেমন কোন আলোচনা হয়ইনা। অনেক দিন অনেক রাত ভেবেছি। তারপরেও বুঝতে পারিনি কেন এ জাতি এই বিষয়ে মুখে কুলুপ এঁটে বসে আছে। বোমা মারলেও যেন এ জাতির পেট থেকে পর্নোগ্রাফির বিরুদ্ধে কোন কথা বের হবে না ! এ বড় জটিল রহস্য!

আল্লাহ্‌র দোহায় লাগে ভাইয়েরা, নীরবতা ভেঙ্গে কথা বলুন। আল্লাহ্‌র দোহায় লাগে! ইনবক্সের মেসেজগুলো যদি আপনাদের দেখাতে পারতাম! শোনাতে পারতাম সাহায্যের আহ্বান জানিয়ে ভাইদের করুন আকুতি! ভাইবোনদের বুকভাঙ্গা দীর্ঘশ্বাসগুলোর কথা যদি আপনাদের জানাতে পারতাম!
.
বিশ্বাস করুন এ জাতি আজ চূড়ান্ত ধ্বংসের একেবারে কিনারে দাঁড়িয়ে আছে। লক্ষ লক্ষ তরুণপ্রাণ আপনার দিকে চেয়ে আছে। আপনি সাহায্যের হাত বাড়িয়ে দেবেন, এরা নোংরা, পুতি দুর্গন্ধময় জগত ভুলে আলোর পথে যাত্রা করবে। আপনার জন্যেই, জ্বী হ্যাঁ আপনার জন্যেই এরা পথ চেয়ে আছে। ভাই উঠুন! জেগে উঠুন ভাই! নীরবতার দেয়ালে আঘাত হানুন বজ্র কন্ঠে।

মুসলিমরা তো এক দেহের মতো। দেহের এক অংশ ব্যাথা পেলে সমগ্র দেহই তো ব্যাথা পাবে। আজ যখন আপনার লক্ষ লক্ষ ভাই পর্নোগ্রাফির বিষাক্ত ছোবলে বেদনায় নীল তখন তাদের সাহায্য না করে কীভাবে আপনি চুপ করে থাকেন?কীভাবে ?

পর্নোগ্রাফি নিয়ে কথা বলুন ভাই, এর অপকারিতা, মুক্তির উপায় এগুলো নিয়ে লিখালিখি করুন। চুপ করে চোখ বুঝে মটকা মেরে পড়ে থাকলে এ সমস্যার সমাধান হবেনা ভাই। এগুলো নিয়ে কথা বলতে হবে। সবাইকে সচেতন করতে হবে।

জনসচেতনতা সৃষ্টির অংশ হিসেবে লস্ট মডেস্টি এবার আয়োজন করছে প্রবন্ধ লিখন প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় অংশগ্রহণের সাধারণ নিয়ম কানুন-

১) প্রথমেই এই পোস্টটি কপি করে নিজের ওয়ালে পোস্ট করতে হবে।

২) লিখা জমা দেবার সময় আপনার ওয়ালে পোস্ট করা এই লিখার লিংক আমাদের পেইজের ইনবক্সে (www.facebook.com/lostmodesty) দিতে হবে। তাহলেই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনি নিবন্ধিত হয়ে যাবেন ইনশা আল্লাহ।

৩) লিখার বাঁধাধরা কোন বিষয়বস্তু নেই। পর্নোগ্রাফি, মাস্টারবেশন, আইটেম সং, চটিগল্পের ভয়াবহতা, পরিসংখ্যান, মুক্তির উপায়, কীভাবে এই বিকৃত কাজগুলো সমাজে গহণযোগ্য হল, কারা কারা এর পেছনে দায়ী ইত্যাদি যে কোন বিষয়ে আপনি লিখতে পারেন।

৪) শব্দ সংখ্যাও নির্দিষ্ট নয়। আপনার ইচ্ছে মতো লিখতে পারবেন।

৫) ছবি, ইনফোগ্রাফ ইত্যাদি দিতে পারবেন।

৬) রেফারেন্স যোগ করলে আপনার বক্তব্য শক্তিশালী হবে ইনশা আল্লাহ।

৭) একজন লেখক একাধিক লিখা জমা দিতে পারবেন ইনশা আল্লাহ।

৮) লেখার কপিরাইট সম্পূর্ণরুপে লেখকের। তবে লস্টমডেস্টিকে প্রয়োজনে লেখা সম্পাদনা করার অধিকার দিতে হবে।

৯) অনুবাদ করা লিখাও জমা দিতে পারবেন। তবে সেক্ষেত্রে মূল লিখার সোর্স উল্লেখ করতে হবে।

লেখা যেভাবে জমা দিবেন

১) প্রথমে নিজের ওয়ালে লেখা পোস্ট করবেন। হ্যাশট্যাগ হিসেবে ব্যবহার করবেন - লস্ট_মডেস্টি_প্রবন্ধ_লিখন_প্রতিযোগিতা_সেপ্টেম্বর

২) তারপর সে লিখার লিংক আমাদের পেইজের ইনবক্সে দিতে হবে। আপনার লিখা প্রকাশিত হবে আমাদের ফেসবুক গ্রুপে।

৩) লেখা জমা দিতে পারবেন পহেলা সেপ্টেম্বর'২০১৮ থেকে ৩০শে সেপ্টেম্বর' ২০১৮ পরযন্ত।

পুরষ্কার

প্রথম পুরষ্কারঃ ১০০০ টাকা সমমূল্যের বই
দ্বিতীয় পুরষ্কারঃ ৮০০ টাকা সমমূল্যের বই
তৃতীয় পুরষ্কারঃ ৬০০ টাকা সমমূল্যের বই
চতুর্থ- দশম পুরষ্কারঃ ৩০০ টাকা সমমূল্যের বই

সেরা লেখাগুলো ইনশাআল্লাহ ধারাবাহিকভাবে প্রকাশিত হবে আমাদের ফেইসবুক পেইজ পর্নোগ্রাফি মানবতার জন্য হুমকি’তে ।

"মহাকালের শপথ! নিশ্চয়ই মানুষ ক্ষতিগ্রস্ত। কিন্তু তারা নহে, যারা ঈমান আনে ও সৎকর্ম করে এবং পরস্পরকে সত্যের উপদেশ দেয় ও ধৈর্য্যের উপদেশ দেয়।" (সূরা আসর)

তথ্যসূত্র: লস্ট মডেস্টি

এখন ব্যবসার হিসাব হবে সফটওয়ারে – বিস্তারিত জানুন

আরও পড়ুন-

আল্লাহ বলেছেন তাঁর সাথে ব্যবসা করলে প্রফিট হবে পাক্কা ১০ গুণ!
পরিতৃপ্তির ছোট্ট এক গল্প!

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ