127072

খাশোগি হত্যায় কংগ্রেসকে ব্রিফ করবেন সিআইএ প্রধান

আওয়ার ইসলাম: তুরস্কে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগির হত্যা নিয়ে মার্কিন কংগ্রেসের সিনেটরদের ব্রিফ করবেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-এর প্রধান জিনা হাসপেল। মঙ্গলবার (৪ ডিসেম্বর) সিনেট নেতাদের বিভিন্ন তথ্য জানাবেন তিনি।

আল-জাজিরার প্রতিবেদন বলছে, গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে যে আনুষ্ঠানিক ব্রিফিং করে তাতে অনুপস্থিত ছিলেন জিনা। আর এতে ক্ষিপ্ত হন কয়েকজন কংগ্রেস সদস্য।

দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ সেপ্টেম্বর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে গিয়ে হত্যার শিকার হন খাশোগি।

ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাশোগি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত এই সাংবাদিক সৌদি ফেরার বিষয়ে রিয়াদের চাপ অগ্রাহ্য করে আসছিলেন।

প্রথমে খাশোগিকে হত্যার কথা অস্বীকার করে আসলেও তুরস্কের কর্তৃপক্ষ অব্যাহতভাবে সৌদি আরবের উচ্চ পর্যায়ের নির্দেশে খাশোগিকে হত্যার বিভিন্ন প্রমাণ হাজির করতে থাকে।

একপর্যায়ে সৌদি কর্তৃপক্ষ হত্যার কথা স্বীকার করলেও বিভিন্ন পর্যায়ে স্ববিরোধী ব্যাখ্যা হাজির করতে থাকে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র বরাতে মার্কিন গণমাধ্যমগুলো দাবি করে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানই ওই খুনের আদেশটি দিয়েছিলেন।

সূত্র: আলজাজিরা

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *