145835

মকবারায়ে আজিজ: যেখানে শায়িত আমাদের চেতনার মনিষীগণ

মুহাম্মদ ইকরামুল হক, চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি

অলিকুম শিরমনি পীরে কামেল যুগশ্রেষ্ট আলেমেদ্বীন আল্লামা জমির উদ্দীন রহ. এর নির্দেশনায় বিদ’আত ও শিরকে মগ্ন মুসলিম উম্মাহর চিন্তাচেতনার পরিবর্তন, তাহজীব তামাদ্দুন সংরক্ষণ এবং কুরআন সুন্নাহর সহীহ জ্ঞান সমাজে ছড়িয়ে ছিটিয়ে দেয়ার লক্ষে তার সুযোগ্য খলিফা আল্লামা মুফতি আজিজুল হক রহ. প্রতিষ্ঠা করেছেন আল জামিয়া আল ইসলামিয়া (জমীরিয়া কাসেমুল উলুম মাদরাসা) পটিয়া।

চট্টগ্রামের পটিয়া উপজেলার প্রাণকেন্দ্র অবস্থিত সেদিনের প্রয়াস ও স্বপ্ন আজ প্রতিষ্ঠানটি উপ-মহাদেশের প্রাচীনতম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে রুপ নিয়েছেন।

কুতুবুল আলম আল্লামা মুফতি আজিজুল হক রহ. বিশ্ববিখ্যাত নিবেদিতপ্রাণ বুজুর্গ ব্যক্তিত্ব যার পরশ ও প্রয়াসে এশিয়া খ্যাত প্রতিষ্ঠানের যাত্রা করেছে, তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার প্রতিষ্ঠাতা প্রথম পরিচালক।

তার খাদিম মরহুম গোলামুর রহমানের বর্ণনামতে জানতে পারি মুফতি সাহেব রহ. একদা নামাজরত অবস্থায় আফ্রিকার জঙ্গলে বিশ্বখ্যাত বুজুর্গানে দ্বীনের মিলনমেলায় অংশগ্রহণ করেছেন। এছাড়া আরো অনেক শিওরে উঠার মতো ঘঠনা রয়েছে।

তিনি পবিত্র রমজানুল মোকারকের (১৫ রমজান ১৩৮০ হিজরী মোতাবেক ৩ মার্চ ১৯৬১ ইংরেজী) জুমাবার ইন্তেকাল করেছেন।

জামিয়ার প্রতিষ্ঠাতা আল্লামা মুফতি আজিজুল হক রহ. এর একটি কথা আজ খুব শ্রদ্ধাভরে স্বরণ করছি, মাওলানা কাজী আখতার হোসাইন আনোয়ারি বলেছেন, বানীয়ে জামিয়া বলেন, এই জামিয়ার কাটাবিহীন দুইটি ফুল আছে, যে ফুলদ্বয়ের সুঘ্রাণে জামিয়া সুগন্ধিত হবে। তন্মধ্যে একজন পীরে কামেল আল্লামা আলী আহমদ বোয়ালভী রহ. আরেকজন হলেন আল্লামা নুরুল ইসলাম কদীম রহ.।

শায়খুল আরব ওয়াল আযম আল্লামা শাইখ মুহাম্মদ ইউনুস রহ. (হাজ্বী সাহেব হুজুর) একজন যুগশ্রেষ্ট আলেম, যার চিন্তা চেতনা ও বহুবিদ কল্যাণমুখী অবদান ইতিহাস হয়ে আছে।

মাওলানা ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, হাজ্বী সাহেব হুজুর রহ. এর চিন্তাচেতনা ও জ্ঞানের গভীরতা অতুলনীয়। তিনি পার্বত্যভূমি বান্দরবানের প্রাণকেন্দ্র পাহাড়ের গা ঘেসে যে দ্বীনি প্রতিষ্ঠানের মধ্যদিয়ে খিদমত ও দাওয়াতের ব্যবস্থা করেছেন তা আমাদের এই চিরকাল স্বরণ রাখতে বাধ্য করেছেন। হযরতের এই মিশন যুগান্তকারী পদক্ষেপ।

তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার দ্বিতীয় পরিচালক। তিনি (১০ শাবান ১৪২২ হিজরী মোতাবেক ১৪ ফেব্রুয়ারি ১৯৯২ ইংরেজি) জুমাবার ইন্তেকাল করেছেন।

আল্লামা আল ইমাম আহমদ (ইমাম সাহেব হুজুর) রহ. একজন জ্ঞানসাধক ও বিদ্যাসাগর, বরেণ্যে লেখক। তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার প্রথম শাইখুল হাদিস। তিনি (১৮ শাবান ১৪২৬ হিজরী মোতাবেক ১০ জানুয়ারি ১৯৯৬ ইংরেজী) বুধবার ইন্তেকাল করেছেন।

আল্লামা শাইখ হারুন ইসলামাবাদী রহ. বাংলাদেশের সীমানা পেরিয়ে আরববিশ্বসহ বহির্বিশ্ব জয় করে সুনাম খ্যাতি অর্জন করেছেন। তিনি একদিকে যেমন যুগশ্রেষ্ঠ খ্যাতিমান আলিম, তেমনি উন্নত মন-মানসিকতার চিন্তকও বটে। তিনি জামিয়া পটিয়াকে একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের রুপ দিয়েছেন।

তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার তৃতীয় পরিচালক। তিনি (২৯ রজব ১৪২৪ হিজরী মোতাবেক ২৭ সেপ্টম্বর ২০০৩ ইংরেজী) শনিবার ইন্তেকাল করেছেন।

কুতুবে ইরশাদ পীরে কামেল আল্লামা শাইখ আলী আহমদ বোয়ালভী (বোয়ালভী সাহেব হুজুর) রহ. তিনি যুগশ্রেষ্ট একজন বুজুর্গ ব্যক্তিত্বসম্পন্ন আলিম, তিনি অত্যন্ত লাজুক সকলের শ্রদ্ধাজন মুরব্বী ছিলেন।

মাওলানা হাফেজ তাহের আজিজীর মুখে শোনেছি তিনি বলেছেন, একদা পটিয়া থানা পুকুরের মসজিদে একটি সাইনবোর্ড ঝুলানো ছিলো, এতে লেখা ছিলো ‘পুকুরে সাবান ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ, কেহ অমান্য করে সাবান ব্যবহার করিলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে সাব্যস্ত করা হবে।’

তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে একাধিকবার দায়িত্ব পালন করেছেন। তিনি (২৬ জিলহজ ১৪২৪ হিজরী মোতাবেক ১৮ ফেব্রুয়ারি ২০০৪ ইংরেজী) বুধবার ইন্তেকাল করেছেন।

কুতুবে যমান ওলীয়ে কামেল আল্লামা নুরুল ইসলাম (কদীম সাহেব) রহ. বিজ্ঞ-প্রাজ্ঞ একজন নেতৃত্বদানকারী একটি নাম। যিনি দীর্ঘদিন ধরে চোখে দেখেনি কানে না শোনেননি তার পরও পটিয়া মাদরাসার পাহারাদারি করেছেন।

তাঁর বিশেষ গুণবলির মাঝে এটাও অরেক স্পর্শকাতর ঘটনা, বয়োবৃদ্ধ অসুস্থ শরীর নিয়ে পটিয়া মাদরাসার পরিচালনা করেছেন তা আসলেই প্রসংশার দাবিদার। তিনি মুফতি আজিজুল হক রহ. এর খলিফা এবং আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার চতুর্থ পরিচালক। তিনি (২২ রবিউল আওয়াল ১৪৩২ হিজরী মোতাবেক ২৬ ফেব্রুয়ারি ২০১২ ইংরেজী) শনিবার ইন্তেকাল করেছেন।

মাওলানা আমির হোছাইন (মীর সাহেব হুজুর) রহ. তিনি জামিয়ার মুহাদ্দিস ছিলেন। তিনি (১৭ জুমাদাল উলা ১৪০৪ হিজরী মোতাবেক ২০ ফেব্রুয়ারি ১৯৮৪ ইংরেজী) সোমবার।

মাওলানা ওবাইদুর রহমান (নায়েব সাহেব হুজুর) রহ. তিনি ১৮ জিলহজ্ব ১৪০৪ হিজরী মোতাবেক ১৫ সেপ্টম্বর ১৯৮৪ ইংরেজী) শরিবার।

আল্লামা শাইখ ইসহাক (গাজী সাহেব হুজুর) রহ. বরেণ্য হাদিস বিশারদ ও শায়খুল হাদিস আল জামিয়া আল ইসলামিয়া পটিয়া। তিনি (১৯ রবিউস সানী ১৪২৭ হিজরী মোতাবেক ১৮ মার্চ ২০০৬ ইংরেজী) বৃহস্পতিবার।

শাইখুল হাদিস মাওলানা আইয়ুব সাহেব রহ. তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার সাবেক শিক্ষা পরিচালক ও আরেফ বিল্লাহ আল্লামা হারুন বাবুনগরীর রহ. খলিফা ছিলেন। তিনি (২২ জুমাদার উখরা ১৪৩৩ হিজরী মোতাবেক ১৫ মে ২০১২ ইংরেজী) মঙ্গলবার।

মাওলানা নুরুল ইসলাম (জদীদ সাহেব হুজুর) রহ. তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মুহাদ্দিস ও আরেফ বিল্লাহ শাহ হাকিম আখতার রহ. এর খলিফা ছিলেন। তিনি (১ রবিউস সানী ১৪৩৪ হিজরী মোতাবেক ১২ ফেব্রুয়ারি ২০১৩ ইংরেজী) মঙ্গলবার।

মাওলানা মুফতি মুজাফফর আহমদ রহ. তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মুহাদ্দিস ও ফতোয়া বিভাগীয় প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্বপালন করেছেন। তিনি (৫ শাবান ১৪৩৮ হিজরী মোতাবেক ২ মে ২০১৭ ইংরেজী) মঙ্গলবার।

মাওলানা হাফেজ কাসেম রহ. তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মুহাদ্দিস ছিলেন। তিনি (৫ জুমাদাল উলা ১৪৩৪ হিজরী মোতাবেক ১৬ মার্চ ২০১৩ ইংরেজী) মঙ্গলবারে ইন্তেকাল করেছেন।

এছাড়া জামিয়ার প্রতিষ্ঠাতা আল্লামা মুফতি আজিজুল হক রহ. দুই ছাহেবজাদা আল্লামা হাফেজ মাহবুবুর রহমান আজিজী ও আল্লামা মুহিব্বুল্লাহ আজিজীসহ আরো অনেক খ্যাতিমান বরেণ্য আলিম, রুহানি জগতের আধ্যত্মিক রাহবার, জামিয়ার বহু শিক্ষক ও মুসাহিব আমাদের ছেড়ে শায়িত আছেন মাকবারায়ে আজিজে।

আমরা তাদের আত্মার মাগফিরাত কামনা করি, এবং দোয়া করছি যেন তাদের রুহানি ফয়েজ বরকম আমাদের উপর অটল অবিচল থাকুক।

আরআর

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *