146434

মাদরাসায় খতমে বুখারি বন্ধের আহ্বান জানালেন দেওবন্দের মুহতামিম

মুহাম্মদ ইকরামুল হক
চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি

চট্রগ্রামের  আল জামিয়া আল ইসলামিয়া (জমিরিয়া কাসেমুল উলুম মাদরাসা) পটিয়ার দাওরায়ে হাদিস সমাপনী বর্ষের হাদিস শাস্ত্রের সর্বোচ্চ হাদিসগ্রন্থ বুখারি শরীফের শেষ সবক ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে।

আজ (২৫ মার্চ) সোমবার সকাল সাড়ে ১০ টায় কেন্দ্রীয় জামে মসজিদে জামিয়ার পরিচালক মাওলানা মুফতি আব্দুল হালিম বোখারির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

প্রাচীনতম দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানী বুখারীর শেষ সবক প্রদান করেন।

এসময় তিনি বিদয়াত সংগঠিত হয় এমন অনুষ্ঠান থেকে বিরত থাকতে মাদরাসার দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানান ।

তিনি বলেন, বর্তমানে খতমে বুখারির নামে বিভিন্ন প্রথা ও ইত্যাদি অনুষ্ঠান এমন মাত্রাতিরিক্তভাবে চলছে যে, তা বেদাতের পর্যায়ে পৗঁছে গেছে। সুতরাং, এসব আমাদের বন্ধ করা উচিৎ।

মাওলানা নোমানী বলেন, দারুল উলুম দেওবন্দে বুখারি খতমের প্রথা নেই, কেউ জানেনা কবে খতমে বুখারি হয়। শিক্ষক ও শিক্ষার্থীর বাইরে তেমন কেউ অবগত হন না।

তিনি আরো  বলেন,  জামিয়া পটিয়া বাংলাদেশের কওমি মাদরাসাগুলোর মধ্যে অন্যতম একটি মারকাযী প্রতিষ্ঠান। বাংলাদেশের আনাচে-কানাচে এই প্রতিষ্ঠানের কথার মূল্য থাকবে। অতএব আমি এই মারকায থেকে বাংলাদেশের সমস্ত মাদরাসার দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানাব, দয়া করে আগামীতে এ সমস্ত বিদয়াত সন্নিকট অনুষ্ঠানাদি থেকে আপনারা নিজেদের বিরত রাখবেন।

জামিয়ার সহযোগী পরিচালক মাওলানা আবু তাহের নদভীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জামেয়ার শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সহ প্রধান মুফতি ও মুহাদ্দিস ফকীহুদ্দীন মাওলানা হাফিজ আহমদ উল্লাহ, মাওলানা মুফতি রফিক উদ্দীন, মাওলানা মুফতি শামশুদ্দীন জিয়া, প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী এমপি প্রমুখ বরেণ্য ওলামায়ে কেরাম উপস্থিত ছিলেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *