শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


রমজানে কোথায় কোন কোর্স?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: মাহে রমজান চলছে। এ মাসে সারাদেশের কওমি মাদরাসাগুলো বন্ধ থাকে। সে সুবাদে রাজধানীসহ সারাদেশেই বিভিন্ন মাদরাসায় বিভিন্ন ধরনের কোর্স হয়। আজকের আয়োজনে থাকছে, কোথায় কি কোর্স হচ্ছে?

১. রাজধানীর শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকায় প্রতিবারের মতো এবারও হচ্ছে 'ফিরাকে বাতেলা ও ইসলামী রাষ্ট্র বিজ্ঞান কোর্স'।

এ কোর্সে ফিরাকে বাতেলা তথা কাদিয়ানী-শিআ-মওদুদীয়্যত ও মিশনারী ফিতনা সম্পর্কে প্রশিক্ষণমূলক দরস প্রদান করা হবে। ১ রমজান থেকে শুরু হওয়া এ কোর্সে সরাসরি দরস প্রদান করবেন মুফতি মিজানুর রহমান সাঈদ ও মুফতি মুহাম্মদ তৈয়ব। এতে কোর্স ফি ধরা হয়েছে ১০০ টাকা মাত্র। থাকা খাওয়া ফ্রি।

২. ১ রমজান থেকে তালীমি ফাউণ্ডেশনের উদ্যোগে হচ্ছে '২০ দিনব্যাপী ইংরেজি ভাষা শিক্ষার কোর্স'। এতে ক্লাস করাবেন এমলাক স্যার। কোর্সটি রাজধানীর 'দারুল উলুম মিরপুর-১৩' এ অনুষ্ঠিত হচ্ছে। কোর্সটির তত্ত্বাবধানে আছে ওই মাদরাসার শায়খুল হাদিস মাওলানা রেজাউল হক মুহাম্মদ আব্দুল্লাহ।

৩. নারায়ণগঞ্জের মাদরাসা দাওয়াতুল কুরআনের উদ্যোগে আয়োজন করা হয়েছে ২৫ দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ ও ইংরেজি ভাষা শিক্ষার কোর্স। এটি নারায়ণগঞ্জের ফতুল্লায় অবস্থিত।

কম্পিউটার কোর্সে থাকবে: কম্পিউটারের প্রাথমিক ধারণা, কার্যপ্রণালী ও কম্পিউটার বেসিক কোর্স। এ ছাড়া বাংলা, ইংরেজি, আরবি ও উর্দু টাইপিং, গ্রাফিক্স ডিজাইন, ইন্টারনেটসহ ই-মেইল ব্রাউজিং থাকবে।

আর ইংরেজি কোর্সে থাকবে: ইংলিশ স্পোকেন, ইংরেজিতে গল্প লেখা, বক্তৃতা দেওয়া ও সাবলিল কথোপকথন।

এতে কম্পিউটার কোর্স ফি ১০০০ টাকা ও ইংরেজি কোর্স ফি ১০০০ টাকা ধরা হয়েছে। আবাসিক চার্জ ধরা হয়েছে ১৫০০ টাকা।

৪. মা'হাদুশ শাইখ ইদরীস আল ইসলামী, মাদানীনগর মাদরাসা আয়োজন করেছে ১৫ দিন ব্যাপী ইংলিশ ভাষা শিক্ষা কোর্স। এতে ভাষার প্রধান পাঁচটি প্লেস শোনা, বলা, পড়া, লিখা ও শুনে বুঝতে পারার কলাকৌশল শিখানো হবে।

কোর্স পরিচালনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একাধিক বর্তমান ও সাবেক শিক্ষক। এখানে কোর্স ফি ধরা হয়েছে মাত্র ২০০০ টাকা।

৫. রাজধানীর ডেমরায় জামিয়া আজীজিয়া মা"হাদুল লুগাহ আল-আরাবিয়্যায় আয়োজন করেছে 'সহজে আরবি ইবারত পড়া ও নাহু সরফ ইজর' কোর্স। কোর্সটি ১ রমজান থেকে ২২ রমজান পর্যন্ত চলবে।  যোগাযোগ : ০১৭০১৩৫০৮৮৯

৬. রমজানে রাজধানীর আরজাবাদ মাদরাসায় হচ্ছে তাফসিরুল কুরআন কোর্স। কোর্সটি ১ রমজান থেকে ২৫ রমজান পর্যন্ত চলবে। এতে আরজাবাদ মাদরাসার মুফতি তাজুল ইসলাম ও মাওলানা আব্দুল কুদ্দুস দরস প্রদান করবেন। কোর্স ফি ২০০০ টাকা মাত্র।

৭. রাজধানীর মুগদায় আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম এর উদ্যোগে পরিচালিত হচ্ছে ২০ দিনব্যাপী ‘লেখালেখি ও সাংবাদিকতা কোর্স’। কোর্সটির তত্ত্বাবধায়ন করছে বাংলাদেশের লেখালেখির সবচেয়ে বড় প্লাটফর্ম বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম। আর সহযোগিতায় আছে অনলাইন ই-কমার্স বুকশপ রকমারি ডটকম।

কোর্সটি আজ থেকে ২০ রমজান পর্যন্ত চলবে। এতে দেশের খ্যাতিমান দশ তারকা আলেম ক্লাস নিবেন।

কোর্সে ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা মাত্র। আর আবাসিক চার্জ হিসেবে থাকছে আরও ১০০০ টাকা।

এ ছাড়া দেশের রাজধানীর আরো বিভিন্ন স্থানে নানারকম কোর্স পরিচালিত হচ্ছে।

-কেপি


সম্পর্কিত খবর