157081

ইসলাম গ্রহণ করলেন ঘানার এমপি আগায়াপং

আওয়ার ইসলাম: পশ্চিম আফ্রিকার দেশ ঘানার (Ghana) সংসদ সদস্য (এমপি) কেনেডি আগায়াপং ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে খবর পাওয়া গেছে।

ইসলামে দীক্ষিত হওয়ার পর নিজের নাম পরিবর্তন করে তিনি ‘শায়খ উসমান’ রেখেছেন। ইসলামকে শান্তি-সুখের ধর্ম হিসেবে আবিষ্কারের পর তিনি ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নেন।

ঘানা ওয়েবের বরাতে জানা যায়, আগায়াপং কিছুদিন পাকিস্তানে ছিলেন। সেখানে থেকেই মুসলিম বন্ধুদের সঙ্গে বসবাস করে সম্পূর্ণরূপে বিশ্বাস করেছেন, ইসলামধর্ম প্রকৃতপক্ষে শান্তির ধর্ম।

আগায়াপং গণমাাধ্যমকে জানান, ২০১২ সালে তাকে গ্রেপ্তারের পর যখন কিছু মুসলিম যুবক দোয়া-প্রার্থনার মাধ্যমে তার মুক্তি কামনায় বিভিন্ন রকমের চেষ্টা করেছিলেন। তখনই মুসলমানদের প্রতি তার গভীর প্রেম বিকাশ পেয়েছিল। আর তখন তিনি ইসলামের প্রতি আরো গভীরভাবে আকৃষ্ট হন।

২০১২ সালের ঘানা স্ট্যাটিকালিকাল সার্ভিসের আদমশুমারি অনুযায়ী ঘানাতে মুসলমানদের সংখ্যা ৪৫ শতাংশ। এসব মুসলিম স্থানীয় আকন জাতি ছাড়াও অন্য জাতি থেকে ইসলামে দীক্ষিত হয়েছেন।

মুসলমানরা উত্তর ঘানাতে সংখ্যাগরিষ্ঠ। কারণ ঘানায় ইসলামের আগমন হয় দশম শতাব্দীতে আর ১৫ তম শতাব্দীতে।

খ্রিস্টধর্ম ঘানায় প্রবেশের অনেক আগেই দেশটিতে ইসলামের আলো ছড়িয়ে পড়েছিল। কিন্তু অন্যান্য আফ্রিকান দেশগুলোর মতো এখানে দেশ বিভাজনকারী জাতিগত সংঘাত তেমন মাথাচাড়া দিয়ে ওঠেনি।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.