শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ডাবের পানি ঘরেই যেভাবে তৈরি করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তীব্র গরম বাসায় ফিরে শান্তির পরশ নিতে ডাবের পানির জুড়ি নেই। মুহূর্তেই সমস্ত ক্লান্তি দুর করে দেয় সুস্বাদু এই ডাবের পানি।

বর্তমান সময়ের সবচেয়ে বড় আতঙ্ক ডেঙ্গুজ্বরের নতুন চেহারায় সবাই যখন আতঙ্কগ্রস্থ; ডেঙ্গু হলেই রক্তের প্লেটিলেট কমে যাওয়ার ভয়ে তটস্থ হবার মাঝে কয়েকটি আশা জাগানিয়া বিষয়ের মাঝে একটি হচ্ছে ডাবের পানি। ডেঙ্গুতে শরীরের প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করতে এর জুড়ি নেই।

কিন্তু দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় ডাবের দামও আকাশচুম্বী। আবার একটি ডাবের মধ্যে কতটুকুই বা পানি থাকে? অতঃপর উপায়? যদি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় ডাবের পানি! শুনতে আশ্চর্য লাগলেও, এমন কাজ করাটা কঠিন ব্যাপার নয়। বাজারে ‘কোকোনাট পাউডার’ এর যে প্যাকেট পাওয়া যায়, তার সাহায্যে খুব সহজেই তৈরি করা যায় ডাবের পানি।

ঘরে ডাবের পানি তৈরি করার ৮টি ধাপ– ১. আপনার কাছে একটি ডাব বা নারিকেল রয়েছে। কিন্তু তার ভেতরের পানি নেই। প্রথমে আপনাকে তার শাঁসটি বের করে ছোট ছোট টুকরো করে নিতে হবে।

২. এবার ওই ছোট ছোট টুকরোগুলোর সঙ্গে মেশাতে হবে পানি। যতটা নারিকেল থাকবে, পানি থাকবে তার ৪ গুণ। ৩. এবার খুব ভালো করে মেশানোর পালা। মিক্সিতে দিয়ে একদম ভালো করে ব্লেন্ড করা দরকার।

৪. এবার দরকার একটি গ্লাস, যার ভেতরে একটি ন্যাকড়ার থলি পোরা থাকবে। ব্লেন্ড করা পদার্থটি ঢালতে হবে তার মধ্যে। ৫. ভালো করে ছেঁকে নিতে হবে পদার্থটি। শাঁসের ছিবড়ে অংশটি বাদ চলে যাবে। ভালো করে চেপে চেপে তরলটি নিষ্কাশিত করতে হবে।

৬. অতি সামান্য পরিমাণ লবণ মিশিয়ে নেওয়া যেতে পারে। ৭. দরকার মনে করলে আরেকটু পাতলা করার জন্য সামান্য পানি মেশানো যেতে পারে। সেক্ষেত্রে বন্ধ পাত্রে রেখে খুব ভালো করে ঝাঁকিয়ে নেওয়া জরুরি। ৮. ব্যস! তৈরি আপনার ‘হোমমেড’ ডাবের পানি। এবার ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে খেলে পানীয়টি লা জবাব!

-এটি


সম্পর্কিত খবর