শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


স্বাধীনতা সংগ্রামী আল্লামা হুজুরের স্মৃতিতে ভারতে কুরআন প্রতিযোগিতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের উত্তর ছব্বিশ পরগনার সীমান্তবর্তী ঘোজাডাঙ্গায় স্বাধীনতা সংগ্রামী আল্লামা হুজুর স্মৃতিতে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১৬৩ বছরের এই মাদরাসা আজও প্রাচীন ইতিহাস ও সংস্কৃতি বহন করে চলেছে ভারতে। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীরা বিশ্ব দরবারে বাংলার নাম উজ্জ্বল করবে বলে আশাবাদী মাদরাসার শিক্ষক শরিফুল আমিন।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বসিরহাট মহকুমার ইটিন্ডা আমিনিয়া মাদরাসায় প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী ছাত্র-ছাত্রীর সংখ্যা দু’শ ৭০ জন। এ ছাড়াও অন্যান্য প্রান্ত থেকে বিভিন্ন প্রতিযোগীরা এখানে অংশ নেয়। এখান থেকে জয়ী ১০ জন অংশ নেবে আন্তর্জাতিক স্তরে।

অনুষ্ঠানের উদ্যোক্তা শারিফুল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদরাসার প্রধান শিক্ষক হাবিবুর মন্ডল ও শিক্ষক মাসুদুর রহমান মন্ডলসহ অন্যান্য মাদরাসার শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা। কুরআন ও আরবি প্রতিযোগিতার পাশাপাশি অংশগ্রহণকারী প্রতিযোগীদের দেওয়া হয় আধুনিক ও ডিজিটাল শিক্ষা।

আন্তর্জাতিক স্তরে অন্যান্য দেশ এতদিন কুরআন পাঠে সাফল্য পেলেও পিছিয়ে ভারত। তাই বিশ্ব দরবারে কুরআন পাঠে সাফল্য আনতেই এই উদ্যোগ। মাদরাসার পক্ষ থেকে জানানো হয়, এই প্রতিযোগিতার মাধ্যমে এই গ্রামের নাম বাংলা ও রাজ্য ছাড়িয়ে দেশ ও আন্তর্জাতিক স্তরে মাদরাসার নাম উজ্জ্বল করছে।

আরএম/

 


সম্পর্কিত খবর