সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


বেফাকের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি শুরু, পরিবর্তন আসছে না মৌলিক পদে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

|| কাউসার লাবীব ||

আগামী ৭ অক্টোবর রাজধানীর ‘জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসা’য় অনুষ্ঠিত হবে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের জাতীয় কাউন্সিল।  এই কাউন্সিল নিয়ে আলেম-উলামা, মাদরাসার ছাত্র-শিক্ষক ও ধর্মীয় অঙ্গনে উৎসাহ উদ্দীপনার কমতি নেই।

তবে ব্যাপক আলোচনা ও নানা রকম জল্পনা-কল্পনা থাকলেও একাধিক সূত্র বলছে- বেফাকের মৌলিক পদে পরিবর্তনের সম্ভাবনা একেবারেই নেই। বর্তমান দায়িত্বশীলদের উপরই আস্থা রাখছেন বেফাকের প্রায় সাড়ে চার হাজার ডেলিগেট। সাধারণত মজলিসে আমের সদস্যদের মতামতের ভিত্তিতে দায়িত্বশীল মনোনীত করা হয়ে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেফাকের একজন খাস কমিটির সদস্য বলেছেন, মজলিসে উমুমির সদস্যদের মতামতই চূড়ান্ত নেতৃত্ব ঠিক করবে। তবে বর্তমান দায়িত্বশীলদের প্রতি অনেকটাই আস্থা আছে সদস্যদের। 

এদিকে শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফি রহ. -এর ইন্তেকালের পর ২০২০ সালের ৩ অক্টোবর শূন্যপদে বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি হন আল্লামা মাহমুদুল হাসান। একই দিন ফরিদাবাদ মাদরাসার মুহতামিম আল্লামা আব্দুল কুদ্দুসের পদত্যাগের পর ভারপ্রাপ্ত মহাসচিব পদে মনোনীত হন মাওলানা মাহফজুল হক।

সূত্র বলছে, মজলিসে উমুমির অধিকাংশ সদস্যরাই চান বর্তমান সভাপতি ও মহাসচিব ভারমুক্ত হয়ে নতুন উদ্যমে কওমি মাদরাসা শিক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করুক। এগিয়ে নিয়ে যাক বেফাককে। কেননা এদের একজন দেশের প্রবীণ আলেম; যিনি দীর্ঘ ৪০ বছর ধরে সহিহ বুখারি দারস দিচ্ছেন। দেশের নানা প্রান্তে গড়ে তুলেছেন স্বীকৃত বড় বড় দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান। ব্যক্তিগত জীবনেও তিনি উসুলি মানুষ। রয়েছে আহলে ইলম বুযুর্গদের সঙ্গে তার ইসলাহি ও তালিমী সম্পর্ক।

এছাড়া আরেকজন দীর্ঘদিন বেফাকের নানা পদে তার কাজের অভিজ্ঞতা রয়েছে। এছাড়া কওমি অঙ্গনে আছে তার গ্রহণযোগ্যতা। তাছাড়া তাদের উভয়েরই বেফাকসহ নানা সংগঠন ও প্রতিষ্ঠান সফলভাবে পরিচালনার অভিজ্ঞতা রয়েছে।

প্রসঙ্গত, আসন্ন জাতীয় কাউন্সিল সফলের জন্য গত ২৬ অক্টোবর খাস কমিটির বৈঠকে বর্তমান কো-চেয়ারম্যান মাওলানা সাজেদুর রহমানকে আহ্বায়ক করে গঠন করা হয় বাস্তবায়ন কমিটি।

এর আগে, গত ২৩ সেপ্টেম্বর (শনিবার) বেফাকের কেন্দ্রীয় কার্যালয়ে শুরা বৈঠকে ‘জাতীয় কাউন্সিল’র সিদ্ধান্ত গৃহিত হয়। এছাড়া বৈঠকে গঠনতন্ত্র সংশোধনের অনুমোদন, দুস্তুরুল মাদারাসি (মাদরাসা পরিচালনা নীতিমালা) অভ্যন্তরীণ অডিটসহ  বিষয়ের অনুমোদন হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বেফাকের সভাপতি ও হাইয়াতুল উলিয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান। 

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ