সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


মুফতি রেজাউল করীম আবরারের কাছে ক্ষমা চাইলেন ‘জাহাঙ্গীর হুজুর’


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

|| কাউসার লাবীব ||

নিজের বেফাঁস মন্তব্যের জন্য তরুণ ইসলামী আলোচক, গবেষক ও লেখক মুফতি রেজাউল করীম আবরারের কাছে ক্ষমা চাইলেন আলোচিত-সমালোচিত বক্তা মাওলানা জাহাঙ্গীর আলম আল কাদেরী (জাহাঙ্গীর হুজুর)।

রোববার দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে চট্টগ্রামের দরবারে জাহাঙ্গীরিয়ায় বসে নিজের ফেসবুক পেজ থেকে লাইভে এসে তিনি এ ক্ষমা প্রার্থনা ও দুঃখ প্রকাশ করেন।

৭মিনিট ৪ সেকেন্ডের ওই লাইভে তিনি বলেন, মাসালাগত একটি মতপার্থক্য নিয়ে এখন আমাদের মাঝে ফাটল তৈরি হয়েছে। তবে আমরা দেখছি বিশ্ব পরিস্থিতি এখন মন্দা। ফিলিস্তিনে মুসলমানদের ঘরবাড়ি চলছে। নির্বিচারে মুসলমানদেরকে হত্যা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে বিশ্বের মুসলমানদেরকে এক হওয়া ফরজ হয়ে গিয়েছে। বিশ্বের সমস্ত মুসলিম দেশগুলোকে এখন এক হতে হবে।

জাহাঙ্গীর হুজুর বলেন, আমাদের দেশে যেভাবে আকিদাগত দ্বন্দ্ব নিয়ে দাও দাও করে আগুন জ্বলছে, এটা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, রেজাউল করিম আবরার ভাই এবং আলী হাসান ওসামার সঙ্গে একটি বাহাসের কথা উঠেছিল, এটা নিয়ে পক্ষে-বিপক্ষে অনেক অযাচিত কথা উভয়পক্ষেই বলেছে। উনারাও আমাকে অনেক কিছু বলেছে। আমাদের পক্ষ থেকেও উনাদেরকে বলা হয়েছে।

দুঃখ প্রকাশ করে তিনি বলেন, রেজাউল করিম আবরার ভাই আমাকে জাহেল বলেছেন মূর্খ বলেছেন। আমিও অসতর্কতা বসত বলে ফেলেছিলাম, রেজাউল করিম আপনার ভাইয়ের জন্মে সমস্যা আছে। আসলে এটা আমার ভুল হয়েছে। এমনটি বলা আমার উচিত হয়নি। আবরার ভাইকে বলব, এ বিষয়টি নিয়ে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য। কথা বলতে গেলে মানুষের ভুল হয় আমারও হয়েছিল।

‘আমাদের উচিত আমরা নিজেরা নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ি বন্ধ করে, মতপার্থক্যগুলো একপাশে রেখে কাজ করা। আমরা নিজেদের মধ্যে এভাবে কাদা ছোড়াছড়ি করলে অন্য ধর্মের মানুষরা ইসলাম নিয়ে হাসাহাসি করে। নাস্তিকরা সুযোগ পায় ইসলামের বিরুদ্ধে বলার জন্য।’ -যোগ করেন জাহাঙ্গীর হুজুর

তিনি উল্লেখ করেন, গণ কমিশন যখন ১১৬ জন আলেমের তালিকা প্রকাশ করেছিল সেই তালিকায় আমাদের সুন্নী অল্প কয়েকজন আলেম ছিল। বেশিরভাগ ছিল কওমি ওলামায়ে কেরাম। তখন কিন্তু আমি মাসালাগত দ্বন্দ্বের দিকে খেয়াল না করে সব আলেমদের পক্ষে নিয়ে তুহিন আফরোজদের বিরুদ্ধে আওয়াজ তুলেছি। আসলে আমরা এক মুসলমান আরেক মুসলমানের ভাই আসুন আমরা কাদা ছোড়াছড়ি বন্ধ করে দিই।

তিনি আরো বলেন, এখন সময় এসেছে সমস্ত মুসলমান এক হয়ে ইহুদী-খ্রিস্টানের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করা। নির্যাতিত মুসলিমদের পাশে দাঁড়ানো।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ