সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৩ বৈশাখ ১৪৩১ ।। ২৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
এবার রাজধানীর ২২ স্থানে বসবে কোরবানির পশুর হাট দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস দেশব্যাপী ফিলিস্তিনের পতাকা উত্তোলনের আহ্বান ছাত্রলীগের হামাসের রকেট হামলায় ৩ ইসরায়েলি সৈন্য নিহত বেফাকের ফলাফল পুনঃনিরক্ষণের সময় বাকি ৫ দিন; যেভাবে আবেদন করবেন উপজেলা নির্বাচন উপলেক্ষ্যে ৩ দিনের জন্য বাইক চলাচলে নিষেধাজ্ঞা জারি জাতীয় শিক্ষা সেমিনার থেকে সরকারের কাছে হেফাজতের ৭ দাবি এরদোগানের কঠিন সিদ্ধান্তে ‘চরম বিপাকে’ ই’সরায়ে’ল বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী      মানবসেবায় নওমুসলিম মুহাম্মাদ রাজ-এর যে গল্পগুলো ছুঁয়ে দিবে আপনাকেও

ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

চলমান তীব্র দাবদাহে ঢাকাসহ সারাদেশের মানুষ অস্বস্তিতে রয়েছে। বিশেষ করে ঢাকায় প্রায় প্রতিদিনই তাপমাত্রা ৪০ ডিগ্রি কিংবা তারও বেশি ছুঁই ছুঁই তাপমাত্রা ভোগান্তিতে শহরবাসী। আর তা থেকে মুক্তি পেতে আল্লাহর কাছে বৃষ্টির জন্য নামাজ ‘সালাতুল ইস্তিসকা’র মাধ্যমে দোয়ার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের একদল শিক্ষার্থী। তবে খোলা মাঠে তীব্র গরমের মধ্যে নামাজের অনুমতি দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অধ্যাপক মো. ইমাউল হক সরকার টিটু তাদেরকে এই নামাজ পড়তে নিষেধ করেন। প্রক্টরিয়াল বডির অনুমতি ছাড়া এ আয়োজন করায় তাদেরকে অনুমতি দেয়া হয়নি বলে জানান তিনি।

মঙ্গলবার সকালে এ বি জোবায়ের তার ফেসবুক পোস্টে বলেন, “বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইস্তিসকা আদায় করা সহীহ হাদিস দ্বারা প্রমাণিত। তীব্র দাবদাহ থেকে বাঁচতে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের পক্ষ থেকে আগামীকাল বুধবার বেলা ১১ টায় মুহসিন হলের মাঠে সালাতুল ইস্তিসকা আদায় করা হবে ইনশাআল্লাহ। সকলকে অংশগ্রহণ করার অনুরোধ জানাচ্ছি।”

এ বিষয়ে সালাতুল ইস্তিসকার আয়োজক ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এ বি জোবায়ের বলেন, আমরা তীব্র গরমে আল্লাহর কাছে নামাজের মাধ্যমে বৃষ্টি প্রাপ্তির জন্য ‘সালাতুল ইস্তিসকা’র আয়োজন করার ঘোষণা দিয়েছিলাম কিন্তু তখনও আমরা বিশ্ববিদ্যালয়ের কাছে অনুমতি নেইনি। পরে রাতে আমাকে সহকারী প্রক্টর স্যার কল দিয়ে বিশ্ববিদ্যালয় ক্লাবে ডেকে নেন এবং অনুমতি ছাড়া নামাজের ব্যবস্থার বিষয়ে জানতে চান। এ সময় আমরা স্যারকে বলি, স্যার আমরা যেহেতু আয়োজন করেই ফেলেছি আমাদের অনুমতি দেন প্লিজ। তবে অনুমতি ছাড়া এ আয়োজনের প্রচার করার জন্য স্যার আমাদেরকে অনুমতি দেননি।

তিনি বলেন, স্যার আমাদের বলেন, বাইরে তীব্র তাপদাহ চলছে। তীব্র গরমের জন্য ক্লাস অনলাইনে দেয়া হয়েছে। এর মাঝে খোলা মাঠে নামাজ পড়া যাবে না। যেহেতু বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুমতি দেয়নি তাই আমরা বিষয়টি থেকে সরে আসি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মো. ইমাউল হক সরকার টিটু বলেন, এমন একটা জমায়েত করতে চাইলে সাধারণত প্রক্টরিয়াল বডির কাছে অনুমতি নিতে হয় কিন্তু শিক্ষার্থীরা তা না করেই প্রচার প্রচারণা চালাতে থাকে৷ এজন্য আমি তাদেরকে ডেকে বলি তোমরা নিয়ম মেনে অনুমতিপত্র জমা দিয়ে অনুমতি পেলে তারপর নামাজ পড়তে পারো। পরে তারা নিজেদের ভুল বুঝলেও পেরে তাদের কর্মসূচি স্থগিত করেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান বলেন, চলমান তাপদাহের জন্য শিক্ষা কার্যক্রম অনলাইনে নেয়া হয়েছে যেন শিক্ষার্থীরা বাসায় থাকতে পারে। এটাই মূল কারণ। আরেকটা বড় কারণ হচ্ছে আমরা চাই ধর্মীয় বিষয়গুলো ধর্মীয় উপাসনালয়ে হোক। যেমন এটার জন্য প্রার্থনা করতে হলে আমাদের মসজিদ আছে। কেন্দ্রীয় মসজিদ আছে যেখানে আমাদের নিজস্ব ইমাম আছে। আমাদের প্রত্যকটা হলে মসজিদ আছে সেখানে করতে পারে।

বৃষ্টি প্রার্থনায় খোলা ময়দানে নামজ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এটার ব্যাকগ্রাউন্ড আছে। তাপদাহের কারণে ফসলহানি হলে খোলা ময়দানে নামাজ আদায় করা হয়। বিষয়টি কৃষির সঙ্গে সম্পৃক্ত। সেটা এগ্রিকালচার ফিল্ডে হতে পারে। আর তারা নিয়মতান্ত্রিকভাবে অনুমতি চায়নি। অনুমতি চাইলে  আমরা তাদেরকে বুঝাতে সক্ষম হতাম।

পরবর্তীতে রাত ১২টার দিকে আরেকটি ফেসবুক পোস্টে বলেন, “সালাতুল ইস্তিসকা আদায় সাময়িক স্থগিত করা হলো। আগামীকালের অনুষ্ঠিতব্য সালাতুল ইস্তিসকা’র ব্যাপারে কথা বলার জন্য কিছুক্ষণ আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাদের ডেকে পাঠায়। তীব্র দাবদাহ চলমান থাকায় এই মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদেরকে খোলা মাঠে সালাতুল ইস্তিসকা আদায়ের অনুমতি দেয়নি। পরবর্তী সময়সূচি জানিয়ে দেয়া হবে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত, ধন্যবাদ।” 

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ