শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


মুসলিমদের নিরাপত্তায় ব্রিটিশ সরকারের দেড় হাজার কোটির তহবিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

যুক্তরাজ্যে মসজিদসহ মুসলিম স্থাপনাগুলোর নিরাপত্তা বাড়াতে আগামী চার বছরের জন্য ১১৭ মিলিয়ন পাউন্ডের একটি তহবিল গঠনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বাংলাদেশি টাকায় এই অর্থের পরিমাণ ১ হাজার ৬৪৯ কোটি টাকার বেশি। মসজিদ ছাড়া অন্য স্থাপনাগুলোর মধ্যে রয়েছে বিদ্যালয় ও কমিউনিটি সেন্টার।

সম্প্রতি যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নিরাপত্তা তহবিলের প্রতিশ্রুতি দিয়েছে। এক  বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, আমাদের সমাজে মুসলিমবিরোধী ঘৃণার কোনো ধরনের স্থান নেই। 

তিনি আরও বলেন, ব্রিটিশ মুসলিমদের নিপীড়নকে ন্যায্যতা দেওয়ার অজুহাত হিসেবে মধ্যপ্রাচ্যের ঘটনাপ্রবাহকে আমরা ব্যবহার করতে দেব না।

নিরাপত্তাব্যবস্থার মধ্যে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন ও সংকেত পাঠানোর মতো ব্যবস্থা থাকছে। এ ছাড়া স্থাপনাগুলোতে বেষ্টনী দেওয়া হবে।

এদিকে ক্রমবর্ধমান চরমপন্থি হুমকি মোকাবিলায় গণতান্ত্রিক প্রক্রিয়া এবং প্রতিষ্ঠানের সুরক্ষা নিশ্চিতে আরও প্রায় ৪৩৭ কোটি টাকার তহবিল সরবরাহ করার ঘোষণা দেওয়া হয়েছে।

মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে বিদ্বেষমূলক অপরাধের ওপর নজর রাখে ‘টেল মামা’ নামের একটি সংগঠন। সংগঠনটি বলেছে, গত বছরের (২০২৩) ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের মারাত্মক হামলার পর থেকে চার মাসে ২ হাজার ১০টি বিদ্বেষমূলক ঘটনা নথিভুক্ত করা হয়েছে।

সংগঠনটি বলেছে, চার মাসের হিসাবে এটি সবচেয়ে বেশিসংখ্যক নথিভুক্ত ঘটনা। ২০২২-২৩ সালের একই সময়ে এ ধরনের ঘটনা নথিভুক্ত হয়েছিল ৬০০টি। সে হিসাবে এ ধরনের ঘটনা ৩৩৫ শতাংশ বেড়েছে। এসব ঘটনার মধ্যে ছিল নিপীড়নমূলক আচরণ, হুমকি, হামলা, ভাঙচুর, বৈষম্য, বিদ্বেষমূলক বক্তব্য এবং মুসলিমবিরোধী লেখালেখি। 

সংগঠনটির তথ্য অনুযায়ী, মুসলিমবিরোধী এসব ঘটনার ১ হাজার ১০৯টি ঘটেছে অনলাইনে। আর ৬৫ শতাংশ ক্ষেত্রে নারীদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ