শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সাগরে ফেলা ত্রাণ আনতে গিয়ে ডুবে গেল ১২ ফিলিস্তিনি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

বিমান থেকে প্যারাশুটের মাধ্যমে সাগরে ফেলা ত্রাণ আনতে গিয়ে অন্তত ১২ ফিলিস্তিনি পানিতে ডুবে গেছেন। গত সোমবার (২৫ মার্চ) বেইত লাহিয়া উপকূলে এমন ঘটনা ঘটে বলে জানিয়েছেন স্থানীয় প্যারামেডিকরা।

এদিকে ইসরায়েলে হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট হামলায় একজন নিহত হয়েছে। হামাস নেতা বলেছেন, বৈশ্বিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল। অন্যদিকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজার পরিস্থিতি নারকীয়।

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, একটি ভিডিওতে দেখা গেছে, সাগরে ত্রাণ ফেলার পর সেগুলো আনতে দৌড়াদৌড়ি করছেন সাধারণ ফিলিস্তিনিরা। অপর একটি ভিডিওতে দেখা যায়, ডুবে যাওয়া মানুষদের উদ্ধার করে তীরে আনা হয়েছে এবং তাদের বাঁচাতে আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে। 

আবু মুহাম্মদ নামের এক প্রত্যক্ষদর্শী জানান, ত্রাণগুলো উপকূল থেকে অনেক দূরের সমুদ্রে ফেলা হয়েছিল। এরপর সাঁতার না জানা অনেক পুরুষও সেগুলো নিতে পানিতে ঝাঁপিয়ে পড়েন।

তিনি বলেন, ঐ সময় শক্তিশালী স্রোত ছিল এবং সব প্যারাশুট পানিতে পড়েছিল। যারা তরুণ তারা দৌড়ে গিয়ে এসব ত্রাণ সংগ্রহ করতে পারে। কিন্তু যাদের একটু বয়স বেশি তাদের জন্য গল্পটা অন্যরকম। 

আবু মুহাম্মদ আরো বলেন, আমরা সবগুলো স্থলপথ খুলে দেওয়ার আহ্বান জানাচ্ছি। এ ধরনের অপমানজনক পদ্ধতি মানা যায় না।

এদিকে সীমান্ত-লাগোয়া ইসরায়েলের কিরিয়াত শোমোনা শহরে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। দক্ষিণ লেবাননের একটি গ্রামে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলার জবাবে বুধবার ভোরের দিকে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে গোষ্ঠীটি। হামলায় অন্তত এক ইসরায়েলি নিহত হয়।

হিজবুল্লাহর ছোড়া রকেটের আঘাতে উত্তর ইসরায়েলের কিরিয়াতে ধসে যাওয়া ভবনের নিচে চাপা পড়ে নিহত হন তিনি। এর আগে, মঙ্গলবার লেবাননের দক্ষিণাঞ্চলের হাব্বারিয়াহ গ্রামে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। 

এছাড়া মঙ্গলবার উত্তর লেবাননের দুটি শহরের কাছে একাধিক বিমান হামলা চালায় ইসরায়েলি সামরিক বাহিনী। হামলায় হিজবুল্লাহর অন্তত তিন যোদ্ধা নিহত হন বলে টেলিগ্রামে দেওয়া পোস্টে জানিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। 

এদিকে গাজা যুদ্ধবিরতি চুক্তিতে কোনো আশার আলো নেই। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে মঙ্গলবার বলা হয়েছে, হামাস চুক্তির শর্ত হিসেবে 'বিভ্রান্তিকর' সব দাবি জানিয়েছে। যাতে বোঝাই যাচ্ছে, ফিলিস্তিনিরা একটি যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হতে আগ্রহী নয়। তাছাড়া ইসরায়েল যেমন যুদ্ধবিরতি চুক্তির আলোচনা আটকে যাওয়ার জন্য হামাসকে দায়ী করছে। তেমনি হামাস বলছে, আলোচনা চলাকালেও ইসরায়েল গাজায় হামলা চালিয়ে আলোচনার পরিবেশকে বাধাগ্রস্ত করেছে। 

তিনি বলেন, ইসরায়েল?'অভূতপূর্ব রাজনৈতিক বিচ্ছিন্নতার' সম্মুখীন হচ্ছে। ইসমাইল হানিয়াহ বলেন, ইসরায়েল এখন রাজনৈতিক আশ্রয় এবং সুরক্ষা হারাচ্ছে। সোমবার নিরাপত্তা পরিষদে আমরা এমন চিত্র দেখতে পেয়েছি। অন্যদিকে গাজার পরিস্থিতি নারকীয় বলে জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী। ফিলিস্তিনের গাজা উপত্যকায় আরো বেশি মানবিক সাহায্য পাঠানো প্রয়োজন। আর এর জন্য খুলে দিতে হবে সীমান্ত-এমনই দাবি করেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। 

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ