শনিবার, ১১ মে ২০২৪ ।। ২৮ বৈশাখ ১৪৩১ ।। ৩ জিলকদ ১৪৪৫


কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আহতদের ৫০ হাজার করে শ্রম মন্ত্রণালয়ের অর্থসহায়তা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কেরানীগঞ্জে প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানা ‘প্রাইম পেট এন্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে’ ভয়াবহ অগ্নিকাণ্ডে আহতদেরকে ৫০ হাজার টাকা করে অর্থসহায়তা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ সহায়তা প্রদান করা হয়।

বৃহস্পতিবার (১২ ‍ডিসেম্বর) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে আহত ১৭ জনের পরিবারের হাতে মোট সাড়ে আট লাখ টাকা অর্থসহায়তার চেক তুলে দেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম।

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় এবং একই অধিদফতরের ঢাকা কার্যালয়ের উপমহাপরিদর্শক আহমেদ বেলাল।

এর আগে ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শোক বার্তায় তিনি অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের পরিবারকে এক লাখ টাকা এবং আহত শ্রমিকদের চিকিৎসা সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা প্রদানের ঘোষণা দেন।

এদিকে, অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং দুর্ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সুপারিশ প্রদান করতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোল্লা জালাল উদ্দিনকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- যুগ্ম সচিব (শ্রম) এ টি এম সাইফুল ইসলাম, শ্রম অধিদফতরের পরিচালক মো. আমিনুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের ঢাকা কার্যালয়ের উপমহাপরিদর্শক আহমেদ বেলাল এবং একই অধিদফতরের উপমহাপরিদর্শক (সেইফটি) মো. কামরুল হাসান। আগামী সাত কর্মদিবসের মধ্যে যথাযথ কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন প্রদানের লক্ষ্যে তদন্ত কমিটি ইতোমধ্যে কাজ শুরু করেছে।

কমিটি বৃহস্পতিবার কারখানাটি পরিদর্শন করে এবং ভুক্তভোগী শ্রমিক ও কারখানা সংলগ্ন এলাকার লোকজনের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করে।

প্রসঙ্গত, দক্ষিণ কেরানীগঞ্জের হিজলতলা এলাকায় গত বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ১২জন নিহত হয়েছেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ