শুক্রবার, ১০ মে ২০২৪ ।। ২৭ বৈশাখ ১৪৩১ ।। ২ জিলকদ ১৪৪৫


তীব্র দাবদাহ; জাতির মঙ্গল কামনা ও জনসেবায় ব্যস্ত আলেমসমাজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: আওয়ার ইসলাম

|| হাসান আল মাহমুদ ||

দেশ জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে আগুনে আবহাওয়া। প্রচন্ড্র রোদ আর রোদের তেজের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরমের তীব্রতা। তাপে গলছে সড়কের পিচ। উত্তপ্ত হচ্ছে ইট-পাথরের দেয়াল। তাপমাত্রা বেড়ে যাওয়ায় মানুষসহ হাঁসফাঁস করছে প্রাণিকুল। হিটস্ট্রোকে মরছে মানুষ প্রতিদিন। পুড়ছে ফলের বাগান, ফসলের মাঠসহ গাছপালা। জরিপ মতে চলতি এই এপ্রিল মাসে গত ৭৬ বছরের রেকর্ড ভেঙে টানা ২৬ দিন ধরে চলছে দাবদাহ।

সময়ের এমন নাজুক পরিস্থিতিতে বসে নেই দেশের আলেমসমাজ। আল্লাহর কাছে ক্ষমা-মাগফিরাত চেয়ে বৃষ্টির জন্য মুসল্লিদের নিয়ে পড়ছেন হাদিসে বর্ণিত বিশেষ নামাজ ‘সালাতুল ইস্তিস্কা’। সর্বসাধারণের মাঝে বিতরণ করছেন লেবুর শরবত ও ঠান্ডা। আজ শনিবার (২৭ এপ্রিল ২০২৪)  আলেমসমাজের উদ্যোগে আয়োজিত দেশের মানুষের মঙ্গলকামনার্থে বৃষ্টি প্রার্থনার নামাজ ও সেবামূলক কয়েকটি কার্যক্রম তুলে ধরা হলো।

মাওলানা মাহফুজুল হকের পরিচালনায় বৃষ্টি প্রার্থনা করে ইস্তিস্কা নামাজ আদায়

তীব্র দাবদাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য আল্লাহর রহমত কামনায় রাজধানীর মোহাম্মদপুরের সলিমুল্লাহ রোডস্থ ঈদগাহ মাঠে ইস্তিস্কা নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকালে জাতীয় পার্টির একাংশের উদ্যাগে অনুষ্ঠিত এই দোয়া মাহফিলে বিভিন্ন মাদ্রাসা এবং স্থানীয় সহস্রাধিক মানুষ অংশ নেন।

ইস্তিস্কা নামাজ শেষে রহমতের বৃষ্টি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ কওমী মাদ্রাসার শিক্ষাবোর্ডের মহাসচিব জামিয়া রাহমানিয়া আজিজিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক।

এ সময় জাতীয় পার্টির একাংশের নির্বাহী চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ, কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, মহাসচিব কাজী মামুনুর রশীদ, কো-চেয়ারম্যান সুনীল শুভ রায় এবং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু, বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালাল উদ্দীনসহ বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

নূরে হারামাইন সেবা ফাউন্ডেশনের শরবত ও ঠান্ডা পানি বিতরণ

রাজধানীর মোহাম্মদপুরে নূরে হারামাইন সেবা ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে লেবুর শরবত ও ঠান্ডা তিরণ করা হয়েছে।

আজ শনিবার (২৭ এপ্রিল ২০২৪) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মোহাম্মাদী হাউজিং আশরাফুল মাদারিসের সামনে তীব্র গরমের জনগণের সেবায় এই মহৎ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

মুফতি খোরশেদ আলম কাসেমী জানান, আনুমানিক পাঁচ শত মানুষ তাদের শরবত পান করেছেন।

উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি মুফতি সাদেকুল ইসলাম, সাধারণ সম্পাদক মুফতি খোরশেদ আলম কাসেমী , কোষাধ্যক্ষ মুফতি মিজানুর রহমান, সহ-সেক্রেটারি মাওলানা রফিকুল ইসলাম, মিজানুর রহমান জামালপুরী, সাংগঠনিক সম্পাদক মুফতি আশরাফুজ্জামান প্রমুখ।

 ইত্তেহাদুল উলামা উত্তরখানের ইস্তিস্কার নামাজ ও শরবত বিতরণ

ঢাকার উত্তরখানে আলেম-উলামাদের বৃহৎ সংগঠন ইত্তেহাদুল উলামা উত্তরখান এর উদ্যোগে উত্তরখান মাজার কলেজিয়েট স্কুল মাঠে বৃষ্টি প্রার্থনায় ইস্তিস্কার নামাজ আদায় হয়।

আজ শনিবার (২৭ এপ্রিল ২০২৪) সকাল ১০:৩০ বারিধারা মাদ্রাসার সাবেক মুহতামিম বর্তমান মাদারাসাতুন নূর আল ইসলামিয়ার মুহতামিম মাওলানা নাজমুল হাসান ক্বাসেমি এর ইমামতিতে ধর্মপ্রাণ মুসল্লিদের নিয়ে বিশেষ এই নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজ ও দোয়া আদায় শেষে  সাধারণ পথচারী ও শ্রমজীবী মানুষের মাঝে ঠান্ডা পানি বিতরণ করা হয়।

উপস্থিত ছিলেন মারকাযুল কুরআন মাদরাসার মুহতামিম মাওলানা এমদাদুল হক, ইত্তেহাদুল উলামা উত্তরখান এর সভাপতি মাওলানা আব্দুর রহিম, সাধারণ সম্পাদক মুফতি সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাওলানা মুহাম্মাদুল্লাহ আড়াই হজারী, যুগ্ম সাধারণ সম্পাদক মুফতি তাজুল ইসলাম সহ উত্তরখানের সকল মসজিদের ইমাম ও খতিবগণ।

আরো উপস্থিত ছিলেন জনপ্রতিনিধি ৪৫নং ওয়ার্ড কাউন্সিলর জনাব জয়নাল আবেদিন, রাজনৈতিক ব্যাক্তিত্ব জনাব আতিকুর রহমান মিলন ও জনাব সাগর আহমেদ প্রমুখ।

যাত্রাবাড়ী উলামা আইয়িম্মা পরিষদের ইস্তিস্কা নামাজ আদায়

যাত্রাবাড়ী উলামা আইয়িম্মা পরিষদ ও সর্বস্তরের তাওহিদী জনতার উদ্যোগে ইস্তিস্কার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার ( ২৭  এপ্রল ২০২৪) সকাল ১০ টায় যাত্রাবাড়ী কাজলা ব্রীজ মসজিদ মাঠে বৃষ্টি প্রার্থনার বিশেষ এই নামাজ অনুষ্ঠিত হয়। 

নামাজের ইমামতি করেছেন মুফতি মনজুর আহমদ এবং দোয়া পরিচালনা ও খুতবা দিয়েছেন মুফতি সাকিবুল ইসলাম কাসেমী।

উপস্থিত ছিলেন মুফতি মনিরুল ইসলাম কাসেমী, মুফতি ফখরুল হাসান মাসুদ, মুফতী তৌহিদুল ইসলাম, মুফতি কেফায়েতুল্লাহ আল মাহবুবী, মুফতি আব্দুল হাই ফারুকী, মুফতি আবু বক্কর সিদ্দিক, মুফতি এনামুল হক, মুফতি রফিকুল ইসলাম, মাওঃ ফয়জুল্লাহসহ যাত্রাবাড়ী থানার ইমাম ও ওলামা মাশায়েখ  ও সাধারণ ধর্মপ্রাণ মুসল্লিরা।

চাঁদপুরে ইসলামী আন্দোলনের ইস্তিস্কার নামাজ ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইসলামী আন্দোলনের উদ্যোগে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে শরবত ও খাবার স্যালাইন বিতরণ করা হয়।

আজ শনিবার (২৭ এপ্রিল ২১০২৪)  ইসলামী আন্দোলন বাংলাদেশ  চাঁদপুর জেলা শাখার আয়োজনে পৌর পুরান বাসস্ট্যান্ড (মাইক্রোস্ট্যান্ডে) সকাল ১০ টায় ইস্তেসকার নামাজ অনুষ্ঠিত জেলা সহ-সভাপতি মাওলানা গাজী হানিফের ইমামতিতে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা শাখার সভাপতি, শেখ মুহা. জয়নাল আবদিন, জেলা সাবেক সভাপতি মাওলানা নুরুল আমিন, জেলা প্রচার ও দাওয়াহ সম্পাদক মাওলানা হেলাল আহমাদ, জেলা অর্থ ও প্রকাশনা সম্পাদক, আলহাজ্ব মামুনুর রশিদ বেলাল, জেলা সহকারী সাংগঠনিক সম্পাদক, আমির হোসেন বিন নূরী, সদর সভাপতি ডাক্তার বেলাল হোসেন, পৌর সভাপতি মুফতি আবু নাঈম মুহাম্মদ তানভীর, ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা সভাপতি মাওলানা আবুল বাশার তালুকদার, সেক্রেটারি মুহিবুল্লাহ বেপারী, জেলা যুব আন্দোলনের সভাপতি, মাওলানা ইমরান মিয়া, জেলা সাংগঠনিক সম্পাদক শাহীন খান, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা সভাপতি মোহাম্মদ রাকিব হোসাইন প্রমুখ।

রাজধানীর হাজারীবাগ ঝাউচর কেন্দ্রীয় মসজিদের সামনে ইস্তিস্কার নামাজ আদায়

আজ শনিবার সকাল ১০ টায়  ঢাকা হাজারীবাগ ঝাউচর কেন্দ্রীয় মসজিদের সামনে আল্লামা সাঈদ আল মিসবাহ দাঃবাঃ এর ইমামতিতে সালাতুল ইস্তিসকাহ`র নামাজ আাদায় হয়। এতে আলেম ওলামা,ছাত্র জনতা সহ এলাকাবাসীর সাড়া জাগানো উপস্থিতি ছিল।

এছাড়া, আজ শনিবার দেশের আরো নানা প্রান্তে আলেমসমাজের উদ্যোগে মঙ্গলকামনা ও নানা সেবামূলক কার্যক্রম চোখ পড়েছে।

হাআমা/


সম্পর্কিত খবর