সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫

শিরোনাম :

মসজিদুল হারামের মাতাফ ও কাবার আশপাশে চিলড্রেন স্ট্রলার নিষিদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

২০২৪ সালের হজযাত্রাকে সামনে রেখে বেশকিছু নীতিমালা চালু করেছে সৌদি সরকার। হজযাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে মাতাফ এলাকায় চিলড্রেন স্ট্রলার নিয়ে প্রবেশ নিষিদ্ধ করেছে।

ইসলামিক ইনফরমেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব সম্প্রতি মাতাফের নিচতলায় শিশুদের স্ট্রলারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে, বিশেষ করে পবিত্র কাবার আশপাশের এলাকা, যেখানে হজযাত্রীদের চলাচল বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই পবিত্র স্থানটিতে নিরাপত্তা বাড়ানো ও ভিড় কিছুটা কম করতে হারামাইন শরিফাইনের জেনারেল অথরিটি থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কর্তৃপক্ষ স্পষ্ট করেছে, মাতাফের নিচতলায় স্ট্রলার নিষিদ্ধ থাকলেও মক্কার গ্র্যান্ড মসজিদের মধ্যে নির্দিষ্ট এলাকায়, যেমন মাতাফের উপরের তলাগুলোতে তাদের অনুমতি দেওয়া হয়েছে।

তবে স্ট্রলারগুলো মাস’আতেও ব্যবহার করা যেতে পারে। সাফা এবং মারওয়ার মধ্যে চলমান এলাকা, কিং ফাহদ সম্প্রসারণ এলাকার মাধ্যমে, যদি না মেঝেতে খুব বেশি ভিড় না হয় সেখানেও ব্যবহার করা যেতে পারে।

সৌদি সরকারের মতে, হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিশেষ করে হজ ও ওমরাহ মৌসুমে তাদের সর্বোত্তম স্তরের আরাম দেওয়ার জন্য এই নিয়মগুলো করা হয়েছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে এ বছর (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। বাংলাদেশ থেকে সরকারিভাবে এ বছর হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ হজ প্যাকেজে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।
 
সূত্র: ইসলামিক ইনফরমেশন

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ